ঘরে বসে হিমালয় দর্শন, দ্বিতীয় ঢেউয়ের লকডাউনে আবার সেই দৃশ্য

ঘরে বসে হিমালয় দর্শনছবি: বিবেক বন্দ্যোপাধ্যায়ের পোস্ট থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘরে বসে হিমালয় দর্শন, এর থেকে ভাল আর কী হতে পারে। ২০২০-র একটা দীর্ঘ সময় দেশের বিভিন্ন জায়গা শহর থেকে বরফ ঢাকা হিমালয় দেখা গিয়েছে। কেউ বাড়ির ব্যালকনি থেকে তো কেউ ছাদ থেকে, কেউ আবার রাস্তায় হাঁটতে হাঁটতেই দেখা পেয়েছেন বরফ ঢাকা হিমালয়ের। যা পাহাড়ের কোলে বসেও দেখার জন্য তপস্যা করতে হত, দেখা গেলে মনে করা হত সেই সফরের দারুণ প্রাপ্তি। কিন্তু গত বছর কোভিড অতিমারির কারড়ে দীর্ঘদিন গোটা দেশে লকডাউন থাকায় প্রকৃতিও মুক্তি পেয়েছিল মানুষের অত্যাচার থেকে আর সে কারণেই উজার করে দিয়েছিল নিজেকে। এবারও তেমনটাই হতে শুরু করে দিল।

গত বছর উত্তরবঙ্গের পাশাপাশি উত্তরপ্রদেশ থেকেও দেখা গিয়েছিল হিমালয়ান রেঞ্জ। সেই দৃশ্য আরও একবার দেখা গেল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গোটা দেশ জুড়ে লকডাউন না হলেও রাজ্যগুলো নিজের মতো করে লকডাউন করছে। যার ফলে গাড়ির ধোঁয়া, কারখানাসহ বিভিন্ন দূষণ ছড়ানো বিষয়গুলো প্রায় নেই বললেই চলে। তার ফল আবার দেখা গেল। এদিন উত্তরপ্রদেশের সাহারানপুর থেকে দেখা দিল পুরো হিমালয়ান রেঞ্জ। যা দেখতে  মানুষ কোথায় না যায়। এদিন তা বাড়ির ছাদ থেকেই প্রত্যক্ষ করল গোটা সাহারানপুর।

এই নিয়ে টানা দ্বিতীয় বছর। যদিও সেখান থেকে পাহাড়ের দূরত্ব কয়েকশো কিলোমিটার। সাহারানপুরের সব থেকে কাছের হিল স্টেশন হিমাচলের কসৌলি। যেখানে পৌঁছতেও লেগে যাবে ৩.৩০-৪ ঘণ্টা কম করে। দূরত্ব ১৭৭ থেকে ২০০ কিলোমিটার। কোন রাস্তায় পৌঁছচ্ছেন তার উপর নির্ভর করবে। তবে সেই কসৌলি থেকেও যে হিমালয়ান রেঞ্জ দেখা যায় সব সময় এমনটা নয়।

সাহারানপুরের দুই ডাক্তার ও এক সরকারি কর্মীর ছবি ভিডিও রীতিমতো মানুষের মন কেড়ে নিয়েছে। সোশ্যাল মিডিয়ায় আবার ভাইরাল গত বছরহের মতো সেই চেনা ছবি। সাহারানপুরের ডাক্তার বিবেক বন্দ্যোপাধ্যায় ছবি পোস্ট করে লেখেন, ‘‘এটা একটা অসাধারণ দৃশ্য। দু’দিনের বৃষ্টির পর সাহারানপুরের উত্তর দিক থেকে পুরো পরিষ্কার দেখা গেল হিমা‌ল‌য়। একদম পরিষ্কার। ৩০-৪০ বছর আগে‌ এমনটা সব সময় দেখা যেত। কিন্তু এখন দূষণের জন্য দেখাই যায় না প্রায়। আমাদের মতো অ্যামেচার ফটোগ্রাফাররা এটা দেখতে পেয়ে উচ্ছ্বসিত।’’

এক দিকে কোভিড সংক্রমণের রক্তচক্ষু অন্যদিকে বিভিন্ন জায়গায় কড়া লকডাউন, প্রায় দু’বছর হতে চলল মানুষের গৃহবন্দি অবস্থা। বেড়াতে যাওয়ার উপায় নেই। ঘরে বসে দমবন্ধ অবস্থা সবার। আর তখনই যদি বাড়ির জানলা দিয়ে উঁকি দেয় হিমালয় তাহলে আর বেড়াতে যাওয়ার কী দরকার। তবে এই সৌভাগ্য সবার হবে না স্বাভাবিক। আপনকে এমন জায়গায় থাকতে হবে যার অবস্থায় হিমালয়ের মুখোমুখি এবং মাঝ কোনও বাঁধা নেই। যেমন উত্তরবঙ্গ, উত্তরপ্রদেশ। বিহার থেকেও গতবার দেখা গিয়েছিল। এই সৌভাগ্য কলকাত, দিল্লির মতো শহরের হবে না। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি দেখেই মন তুষ্ট করতে হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)