Euro 2024 Draw-এ অংশ নেওয়ার অনুমতি পেল না রাশিয়া

Euro 2024 Draw

জাস্ট দুনিয়া ডেস্ক: ইউরো ২০২৪-এর জন্য যোগ্যতা অর্জনের ড্র (Euro 2024 Draw)-তে রাশিয়া অংশ নেবে না। মঙ্গলবার নিশ্চিত করে এই তথ্য জানিয়েছে উয়েফা এবং সে দেশের ফুটবল ফেডারেশন। ইউক্রেন আক্রমণের পর উয়েফা এই বছরের শুরুতে রাশিয়ার জাতীয় দল এবং রাশিয়ান ক্লাবগুলিকে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছিল। ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি এক বিবৃতিতে বলেছি, “২৮ ফেব্রুয়ারি ২০২২-এর উয়েফার এক্সিকিউটিভ কমিটির সিদ্ধান্তের অনুযায়ী সমস্ত রাশিয়ান দলের খেলা বর্তমানে নিষিদ্ধ করা হয়েছে যা ১৫ জুলাই ২০২২-এ খেলাধুলো বিষয়ক আরবিট্রেশন কোর্ট দ্বারা আবারও নিশ্চিত করা হয়েছে।”

এর সঙ্গে বলা হয়, “এই কারণে রাশিয়া উয়েফা ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২২-২৪-এর কোয়ালিফাইং ড্র-তে অংশ নিতে পারবে না।”

রাশিয়া গত জুলাইয়ে সিএএস কর্তৃক নিষেধাজ্ঞার বিরুদ্ধে একটি আবেদন করেছিল। “ইউনিয়ন বর্তমানে সিএএস-এর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে, সেটা দেখার পরে পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে,” রাশিয়ান ফুটবল ইউনিয়নের তরফে জানানো হয়েছে।

ফিফা কর্তৃক কাতারে আসন্ন বিশ্বকাপ থেকেও রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। দলটি মূলত ইউরোপীয় বাছাই পর্বের প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করেছিল। রাশিয়ান মহিলা দলও ইংল্যান্ডে এই বছরের ইউরো থেকে ছিটকে গিয়েছে, তাদের জায়গায় এসেছে পর্তুগাল। ২০২৪ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে জার্মানি, ৯ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে বাছাইপর্বের ড্র হবে৷ জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী রাশিয়ার সমর্থনের কারণে বেলারুশকে টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করার দাবিও জানিয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle