টি২০ বিশ্বকাপ ২০২১, ভারত বনাম পাকিস্তান ম্যাচে ইতিহাস বাবর আজমদের

টি২০ বিশ্বকাপ ২০২১, ভারত বনাম পাকিস্তান

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপ ২০২১, ভারত বনাম পাকিস্তান ম্যাচ দিয়েই শুরুতে প্রতিযোগিতার পারদ তুঙ্গে পৌঁছে গেল ক্রিকেট বিশ্বের। এক তো ভারত-পাকিস্তান। তার উপর বিশ্বকাপের মঞ্চ। যেখানে কখনও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। এবার যেন সেই লক্ষ্য নিয়েই নেমেছিল বাবর আজমের দল। প্রথম থেকেই হুঙ্কার শোনা যাচ্ছিল ক্রিকেট মাঠের চির শত্রুদের পক্ষ থেকে। যে বিশ্বকাপের মঞ্চে দুই অধিনায়কই হাফ সেঞ্চুরি হাঁকালেন। কিন্তু কাজে লাগল এক জনেরটাই। পাক অধিনায়ক যে ফাঁকা হুঙ্কার দেননি তা প্রমান করে দিলেন নিজের ব্যাটে আর অধিনায়কত্বে। দুই ওপেনারেই বাজিমাত করে গেল পাকিস্তান। ভারতীয় বোলারদের কাছে যার কোনও জবাব ছিল না। ভারতের ১৫১ রানের জবাবে ১৭.৫ ওভারে ১০ উইকেটে ভারতকে হারিয়ে ইতিহাস রচনা করল পাকিস্তান।

রবিবার দুবাইয়ে টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল পাকিস্তান। শুরুটা যদিও ভাল হয়নি ভারতের। অনুশীলন ম্যাচে দলকে আশ্বস্ত করা দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা চূড়ান্ত হতাশই করলেন। লোকেশ ৩ রানে আউট হলেন। অন্যদিকে, পরবর্তী টি২০ দলের অধিনায়ক হিসেবে যাঁর নাম উঠে আসছে সেই রোহিত শর্মা রানের খাতাই খুলতে পারলেন না। আর সেখান থেকেই ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরলেন দলের বিদায়ী অধিনায়ক বিরাট কোহলি। হাফ সেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়ক হিসেবে শেষ টি২০ বিশ্বকাপ দৌঁড় শুরু করে দিলেন তিনি।

বিরাট কোহলির ব্যাট থেকে এল ৫৭ রান। ৫টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকালেন। ৪ নম্বরে নেমে ১১ রানে ফিরলেন সূর্যকুমার যাদব। এর পর বিরাটের সঙ্গে ভারতের ব্যাটিংয়ের হাল ধরলেন ঋষভ পন্থ। ২টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি হাঁকিয়ে ৩০ বলে করলেন ৩৯ রান। ভারতীয় ব্যাটিংয়ের ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ রান এটিই। এর পর রবীন্দ্র জাডেজা ১৩, হার্দিক পাণ্ড্যে ১১ রান করে আউট হলেন। ৫ রানে অপরাজিত থাকলেন ভুবনেশ্বর কুমার। ২০ ওভারে ভারত থামল ১৫১-৭-এ পাকিস্তানের হয়ে ৩ উইকেট নিলেন শাহিন শাহ আফ্রিদি। ২ উইকেট নিলেন হাসান আলি। ১টি করে উইকেট নিলেন শাদাব খান ও হ্যারিস রউফ।

১৫২ রান‌ের লক্ষ্যে নেমে প্রথম থেকেই লড়াই শুরু করেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ভারতীয় বোলাররা কোনওভাবেই পাকিস্তানের ওপেনিং জুটি ভাঙতে পারেননি।  ওপেনিং জুটিতেই সব রানের গণ্ডি পেরিয়ে যায় পাকিস্তান। ওপেন করতে নেমেছিলেন মহম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। দু’জনের ব্যাট থেকেই এল হাফ সেঞ্চুরি। বাবার আজম ৫২ বলে ৬৮ ও মহম্মদ রিজওয়ান ৫৫ বলে ৭৯ রান করে অপরাজিত থাকলেন। অপরাজিত থেকেই ভারতের দেওয়া লক্ষ্যে পৌঁছে গেল পাকিস্তান। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের কাছে হারের মুখ দেখতে হল ভারতকে। শুধু তাই নয় এই প্রথম টি২০-তে ১০ উইকেটে হারল ভারত। যেখানে চূড়ান্ত ব্যর্থ ভারতের বোলিং ডিপার্টমেন্ট।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)