আইপিএল ২০২০ আয়োজন করতে চেয়ে বিসিসিআই-এর চিঠির প্রাপ্তি স্বীকার ইউএই-র

আইপিএল ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল ২০২০ হবে সংযুক্ত আরব আমিরশাহীতে। গত সপ্তাহে আইপিএল হচ্ছে এটা জানানোর সঙ্গে সঙ্গে আয়োজক দেশ হিসেবে নিশ্চিতভাবেই উঠে এসেছিল ইউএই-র নাম। ভারতীয় ক্রিকেট বোর্ডও তেমনটাই চেয়েছিল। বিশেষ করে সেখানকার ক্রিকেট পরিকাঠামো অন্যান্য দেশের তুলনায় এই পরিস্থিতিতে অনেকটাই ভালো। তবে ইউএই ক্রিকেট বোর্ড সোমবার তাঁদের বিসিসিআই-এর তরফে দেওয়া চিঠি প্রাপ্তির কথা জানাল।

ইউএই ক্রিকেট বোর্ড তাদের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে জানিয়েছে, ‘‘আমরা ইসিবি বিসিসিআই-এর থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০২০ মরসুম আয়োজন করার অভিপ্রায় জানিয়ে যে চিঠি দিয়েছে তা আমরা পেয়েছি।’’

গত সপ্তাহে আইসিসি টি২০ বিশ্বকাপ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়ার পরই সেই উইন্ডোতে বিসিসিআই আইপিএল ২০২০ আয়োজনের সিদ্ধান্ত নেয়। অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল টি২০ বিশ্বকাপ অস্ট্রে‌লিয়ায়। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা করা সম্ভব হচ্ছে না।

২০২০ ও ২০২১-এ পর পর দুটো টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল সেটা এখন হবে ২০২১ ও ২০২২-এ। তবে কোন বছর কোন ভেন্যুতে হবে তা নিশ্চিত করে জানানো হয়নি। ২০২২ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে।

বিসিসিআই চাইছিলই টি২০ বিশ্বকাপের উইন্ডোতেই আইপিএল আয়োজন করতে। যে কারণে আইসিসির সিদ্ধান্তের জন্য এতদিন অপেক্ষা করতে হল। আইসিসিও সময় নিচ্ছিল পরিস্থিতির দিকে তাকিয়ে। আইপিএল-এর জন্য ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বরের সময়কে নির্ধারিত করা হয়েছে। যদিও সূচি এখনও নিশ্চিত করা হয়নি। এই সপ্তাহে আইপিএল কমিটির মিটিংয়েই তা নিশ্চিত হওয়ার সম্ভাবনা।

ব্রডকাস্টার্স, ফ্র্যাঞ্চাইজি এবং স্টেকহোল্ডার্সদের কথা মাথায় রেখেই এই ৫১ দিনের উইন্ডোতে আইপিএল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আগামী সপ্তাহে টুর্নামেন্টের সূচি হাতে পেয়ে গেলে দলগুলো প্রস্তুতি শুরু করতে পারবে। এক মাস পুরো সময় পাচ্ছে দলগুলো।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, তাঁরা তৈরি। যখন উইন্ডো ওপেন হবে তাঁরা টুর্নামেন্ট আয়োজন করতে পারবে। আর সেটাই এক সপ্তাহের মধ্যে দেখিয়ে দিল সৌরভের নেতৃত্বাধীন বিসিসিআই।

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি এতটাই খারাপ যে এখানে এই মুহূতে কোনও টুর্নামেন্ট আয়োজন করা অসম্ভব। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কোনওভাবেই তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে আরবই এগিয়ে ছিল। সেই মতো আরবেই হতে চলেছে এ বারের আইপিএল। অতীতেও এই দেশে আইপিএল হয়েছে।

এর পর ভারতের অস্ট্রেলিয়া সফর রয়েছে। তার আগে আইপিএল শেষ করে হাতে অনেকটাই সময় রাখতে হবে বিসিসিআইকে। সে জন্যই প্রথমে সেপ্টেম্বরের শেষের দিকে শুরু করার সম্ভাবনা থাকলেও তা এক সপ্তাহ এগিয়ে আনা হল।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)