ধোনির বিশ্বজয়ী ছক্কা স্মরণীয় করে রাখতে বিশেষ উদ্যোগ

জাস্ট দুনিয়া ডেস্ক: ২ এপ্রিল ২০১১। দিনটি ভারতীয় ক্রীড়ার ইতিহাসে সারাজীবন লেখা থাকবে স্বর্ণাক্ষরে। কারণ ১৯৮৩-র পর আবার ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল ভারত। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম সেদিন সাক্ষী ছিল এই ঐতিহাসিক মুহূর্তের। সঙ্গে ইতিহাসে ঢুকে পড়েছিল এমএস ধোনির উইনিং ছক্কা। যে ছক্কা ভারতকে এনে দিয়েছিল বিশ্বকাপ। গোটা দেশ সেদিন উৎসব করেছিল রাত জেগে। এমএস ধোনির ৭৯ বলে অপরাজিত ৯১ রান এসেছিল দলের কঠিন সময়ে।

২৭৫ রানের লক্ষ্যে নেমে পর পর উইকেট পতনে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। আর ঠিক তখনই চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমে পড়েছিলেন মাহি। আসলে সেই সময় ব্যাট করতে নামার কথা ছিল যুবরাজ সিংয়ের। কিন্তু তিনি দায়িত্ব তুলে নিয়েছিলেন কাঁধে। এই না হলে ক্যাপ্টেন। তার পর সেই দুরন্ত ব্যাটিং। এক কথায় অধিনায়কোচিত খেলা। আর সেই জয়কে বছরের পর বছর সেলিব্রেট করে চলেছে দেশ। উদযাপন করে চলেছে সেই সাফল্য। তাঁকে আরও বড় আকাড় দিতে চলেছে ওয়াংখেড়ে স্টেডিয়াম যেখানে লেখা হয়েছিল সেই ইতিহাস।

এবার সেই মুহূর্তকেই বিশেষ করে রাখার উদ্যোগ নিল এমসিএ। গত ২ এপ্রিল একযুগ পূরণ হল সেই দিনের। আর সেই ১২ বছরকেই স্মরণীয় করে রাখতে, সেই উইনিং ছক্কাকে স্মরণীয় করে রাখতে ওয়াংখেড়েতে একটি আসন সংরক্ষিত হচ্ছে এমএস ধোনির নামে। এমসিএ প্রেসিডেন্ট অমল কালে বলেন, ‘‘২০১১ সালের বিশ্বকাপ জয়ে ধোনির সেষ শটটি যেখানে পড়েছিল সেই আসনটিই হতে চলেছে ধোনির নামে। ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে সিটটি। ’’

যা খবর দ্রুত সেই আসন সংরক্ষণের উদ্বোধন হবে বড় করে। আপাতত ধারণা আইপিএল-এর মধ্যেই এই কাজটি সেরে ফেলবেন আয়োজকরা। মনে করা হচ্ছে আইপিএল-এর ম্যাচ খেলতে চেন্নাই যখন মুম্বই যাবে তখনই ধোনিকে সম্মানিত করা হবে আর এই চেয়ারের উদ্বোধন হবে। তবে ভারতে এমন উদ্যোগ এই প্রথমবার। অতীতে নিউজিল্যা্ন্ড ও অস্ট্রেলিয়া এমনটা হয়েছে। ভারতে যদিও বিভিন্ন প্লেয়ারের নামে স্ট্যান্ড বা গেটের প্রচলন রয়েছে। কিন্তু আসন এই প্রথম। ওয়াংখেড়েতে সচিন তেন্ডুলকর ও সুনীল গাভাস্কারের নামে স্ট্যান্ড রয়েছে। এবার সেখানে বসতে চলেছে ধোনির নামাঙ্কিত চেয়ার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle