Amarnath Yatra 2022 স্থগিত রাখা হল খারাপ আবহাওয়ার জন্য

Amarnath Yatra 2022অমরনাথ যাত্রা বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: দু’বছর পর আবার শুরু হয়েছিল অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। কিন্তু মাঝ পথেই তা থামিয়ে দিতে হল। গত ৩০ জুন শুরু হয় এই যাত্রা। দু’বছর পর আবার অমরনাথের পথে রওনা দিয়েছিল লাখ লাখ মানুষ। প্রথমে যাঁরা গিয়েছিলেন তাঁরা ভাল মতই দর্শন সেরে ফিরতে পেরেছেন। সেই সংখ্যাটাও নেহাতই কম নয়। প্রশাসনের হিসেব বলছে কম করে ৭২ হাজার পুণ্যার্থী অমরনাথের মূল গভ৪গৃহ পর্যন্ত পৌঁছতে পেরেছিলেন। এবং কোনও বাধা ছাড়াই দর্শনও করেছেন। কিন্তু পরের ধাপে যাঁরা রওনা দিয়েছিলেন তাঁরা গন্তব্যে পৌঁছতে পারলেন না। আবহাওয়া ক্রমশ খারাপ হওয়ায় মঙ্গলবারই বন্ধ করে দেওয়া হল অমরনাথ যাত্রা।

দেশে বর্ষা ঢুকে পড়েছে। গোটা দেশেই চলছে বৃষ্টি। কোথাও কোথাও প্রবল বৃষ্টিতে বানভাসি অবস্থা। পাহাড়েও প্রবল বৃষ্টি চলছে। যার জেড়ে বিভিন্ন এলাকায় ধস নামার ঘটনা ঘটছে। বাদ নেই কাশ্মীরও। দক্ষিণ কাশ্মীরে অবস্থিত অমরনাথের উচ্চতা ১৭,০১৪ ফিট। সেখানে ধস নেমে রাস্তা বন্ধ হয়ে গেলে বিপদ অনেক বেশি হতে পারে বলেই মনে করছে প্রশাসন। যে কারণে তড়িঘড়ি তা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। অমরনাথ যাত্রা শুরু হওয়ার পর ভিড়ের ছবি সামনে এসেছিল। যেখানে দেখা যাচ্ছে ভিড়ে পদপিষ্ট হওয়ার মতো অবস্থা। থিকথিক করছে মানুষ।

এদিকে এদিন অমরনাথের আবহাওয়া এতটাই খারাপ হয়ে যায় যে মাঝ পথ থেকেই ফিরিয়ে দেওয়া হয় পুণ্যার্থীদের। তা নিয়ে পুণ্যার্থীদের মধ্যে ক্ষোভ রয়েছে। তবে তাঁদের নিরাপত্তাকেই অগ্রাধিকার দিচ্ছে প্রশাসন। আবহাওয়ার পূর্বাভাসও রয়েছে কাশ্মীর জুড়ে প্রবল বৃষ্টি চলবে আগামী কয়েকদিন। যার ফলে ভূমিধসের মতো ঘটনা যে ঘটবেই তা নিয়ে কোনও সংশয় নেই। যে পরিমাণ মানুষ একসঙ্গে সেই পথে যায় তাতে বড় কোনও বিপদ ঘটে যেতে পারে, সেই আশঙ্কাতেই সাময়িকভাবে অমরনাথ যাত্রা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল।

এদিন সকালে স্বাভাবিক ছন্দেই শুরু হয়েছিল অমরনাথ যাত্রা। এদিন ভাগবতীনগর যাত্রী নিবাস থেকে অমরনাথের উদ্দেশে ২৩৯টি গাড়িতে ৬,৩৫১ জন পুর্ণ্যার্থী রওনা দিয়েছিলেন। সঙ্গে ছিল সিআরপিএফ-এর কড়া নিরাপত্তা। এটি ছিল ষষ্ঠ ব্যাচ। তবে আপাতত পহেলগাঁও ও বালতাল— দুই ক্যাম্প থেকেই অমরনাথের উদ্দেশে যাত্রা বাতিল করা হয়েছে। অমরনাথ যাত্রা শেষ হওয়ার কথা ১১ আগস্ট।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle