পর্যটক আসুন, ভিড় নয়, মুখ্যমন্ত্রীর আর্জির দিনই হিমাচলে প্রবল বৃষ্টির পূর্বাভাস

পর্যটক আসুন—নিজস্ব চিত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: পর্যটক আসুন, তেমনটাই চান হিমাচল প্রদেশের ম মুখ্যমন্ত্রীজয়রাম ঠাকুর। কিন্তু সম্প্রতি শৈল শহরের দৃশ্য যে ভাবে আতঙ্ক সৃষ্টি করেছে তা চান না। চান না সামান্য বেড়ানোর জন্য আবারও কোভিড বেড়ে যাক রাজ্যে। তাই বার বার একই আর্জি জানাচ্ছেন তিনি। পর্যটনের উপর অনেকটাই নির্ভর হিমাচল প্রদেশ। দীর্ঘদিন পর্যটন বন্ধ থাকলে অনেকের রুটি রুজি বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। তাই পর্যটন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। আর তার পর থেকেই মানুষের ঢল নামে হিমাচলের বিভিন্ন এলাকায়। তার মধ্যে অন্যতম শিমলা ও মানালি। যেখানে থিক থিক করছে মানুষের ভিড়। এবং নেই কোভিড বিধির বালাই।

হিমাচলের মুখ্যমন্ত্রী সংবাদ সংস্থাকে বলেন, ‘‘আমরা চাই পর্যটকরা আমাদের রাজ্য অবশ্যই আসুক তবে কোভিড বিধি মেনে। সম্প্রতি শিমলা, মানালি ও ধর্মশালায় প্রচুর পর্যটক এসেছেন। আমরা জেলা পুলিশকে নির্দেশ দিয়েছি যাতে ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা যায়। এবং পাশাপাশি যাতে এই বৃষ্টিতে কেউ যেন নদীতে না নামে সেদিকটাও দেখতে বলা হয়েছে।’’ রাজ্যগুলো কেন্দ্রের তরফেও সাবধান করা হয়েছে যাতে কোভিডের তৃতীয় ধেউ দেশের উপর ভয়ঙ্কর প্রভাব না ফেলতে পারে। তবে সবার আগে মানুষকে সচেতন হতে হবে।

এদিকে প্রব‌ল বৃষ্টির পূর্বাভাস রয়েছে হিমাচল প্রদেশ জুড়ে। আবহাওয়া দফতরের তরফে আট জেলায় কমলা সঙ্কেত জারি করা হয়েছে। ১৮ থেকে ২০ জুলাই এই জেলাগুলোতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই আটটি জেলা হল কাংড়া, মান্ডি, চাম্বা, বিলাসপুর, সোলান, সিরমৌর, কুল্লু এবং শিমলা। এবং উনা জেলার জন্য হলুদ সঙ্কেত জারি করা হয়েছে। এই রঙের সঙ্কেতের মধ্যে হলুদ কিছুটা স্বস্তির। কিন্তু কমলা সতর্কতা মানে বড় প্রভাব পড়বে। আবহাওয়ার আগাম সতর্কতা জারি করে পর্যটকদের  হিমাচলে ঢুকতে বারন করা হয়েছে যতক্ষণ না বৃষ্টি কমছে।

আবহাওয়ার এই পূর্বাভাস হিমাচলের পর্যটনেও প্রভাব ফেলবে নিশ্চিত। এই আবহাওয়া ২২ জুলাই পর্যন্ত চলতে পারে বলে জানানো হয়েছে। এই সপ্তাহের শুরুতে বেশ কয়েকটি বন্যার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল। ভাগসু নাগ অঞ্চলে হঠাৎ আসা বন্যার ভিডিও ছড়িয়ে পড়েছিল। ম্যাকলয়েডগঞ্জ, কাংড়ায় সেই বন্যার প্রভাব পড়েছিল। সম্পত্তির প্রভূত ক্ষয়ক্ষতি হয়েছিল। ভেসে গিয়েছিল গাড়ি, ভেঙে পড়েছি বাড়ি, হোটেলের অংশ। তাই আপাতত হিমাচল প্রদেশের তরফে আর্জি পর্যটক আসুন তবে বৃষ্টি কমলে, কোভিড বিধি মেনে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)