Sikkim Weather: ভেস্তে যেতে বসেছে পুজোর বেড়ানো

Sikkim Weather

জাস্ট দুনিয়া ডেস্ক: ট্যুরিস্টদের জন্য সতর্কবার্তা। উত্তরবঙ্গ ও সিকিমে (Sikkim Weather) প্রবল বৃষ্টিতে রাস্তায় ধস নেমে বন্ধ হয়ে গিয়েছে অনেকটা অংশ। তাই খবর নিয়েই সে পথে এগোনে উচিত।  দুর্গা পুজো মানেই বাঙালির বেড়ানোর পরিকল্পনা। গত কতগুলো মাস ধরে দীর্ঘ পরিকল্পনা। ট্রেনের টিকিট, হোটেল, গাড়ি বুকিং আর সঙ্গে মন ভাল করে দেওয়া উচ্ছ্বাস। সব নিয়েই কেটে যায় পুজোর আগের কয়েকটা মাস। আর এর সঙ্গে জুড়ে থাকে অনেক টাকা। যাঁরা বছরে একবারই ঘুরতে যান তাঁরা সারা বছর ধরে একটু একটু করে টাকা জমিয়ে এই পরিকল্পনা করেন। যাঁরা একাধিকবার ঘুরতে যান তাঁদেরও তো কষ্টের টাকায় সব হয়। কিন্তু প্রকৃতির উপর কার হাত রয়েছে। আর সেখানেই যখন ভেস্তে যায় সব আনন্দ তখন দোষ দেওয়ার আর কেউ থাকে না।

এবার পুজোয় সেই অবস্থার মধ্যেই পড়েছেন ট্যুরিস্টরা। কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকা থেকে হাতের কাছে ঘুরতে যাওয়ার সব থেকে ভাল ঠিকানা উত্তরবঙ্গ আর সিকিম। দলে দলে মানুষ প্রকৃতির টানে সে দিকেই ছুটে যান। কিন্তু এবার পুজোর শুরু থেকেই প্রকৃতির মুখ ভার। পুজোর মধ্যে প্রবল বৃষ্টি না হলেও পুজো শেষ হতেই ফুঁসছে সিকিমের প্রকৃতি। রয়েছে প্রবল দুর্যোগের আশঙ্কা। ইতিমধ্যেই প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ ও সিকিমের বিস্তির্ণ অঞ্চল।

টানা বৃষ্টিতে ধস নেমেছে বিভিন্ন এলাকায়। যার ফলে বন্ধ হয়ে গিয়েচে অনেক রাস্তা। তিস্তায় এতটায় জল বেড়েছে যে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করেছে প্রশাসন। তিস্তায় জল বাড়ায় বাকি সব পাহাড়ি নদীতেও জল বেড়েছে। থাকছে হরপা বানের সম্ভাবনা। মাল নদীতে হরপা বান একসঙ্গে কেড়ে নিয়েছে অনেক মানুষের জীবন। সে কারণে সতর্ক প্রশাসন। সিকিমে টানা বৃষ্টি হচ্ছে। যার প্রভাব পড়েছে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভাড়ি বৃষ্টি চলছে। তার মধ্যে রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার। ধস নেমেছে ১০ নম্বর জাতীয় সরকে সিকিমের রংপো থেকে গ্যাংটকের রাস্তায়। আপাতত উত্তর সিকিম যাওয়া বন্ধ রাখা হয়েছে। সব সময়ই প্রকৃতির কারণে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় উত্তর সিকিম।

এই মুহূর্তে পুজোর ছুটির ভিড় রয়েছে দার্জিলিং ও ডুয়ার্সে। যে যে জেলা দিয়ে ডুয়ার্সে যাওয়া যায় সবগুলোতেই বৃষ্টির তাণ্ডব চলছে। পাহাড়েও চলছে প্রবল বৃষ্টি। দার্জিলিং ও সিকিমের পাহাড়ের সঙ্গে সমতলকে জোড়ে যে রাস্তা সেই ৩১ নম্বর জাতীয় সরকের অনেকটা অংশ ধসের কারণে ভেঙে পড়েছে। যাঁদের এদিন পাহাড়ে ওঠার কথা বা নামার কথা তাঁরা বিপাকে পড়েছেন। পাহাড়ের বিভিন্ন জায়গায় আটকে রয়েছে প্রচুর পর্যটক। জলপাইগুড়ি জেলার দোমহনি থেকে তিস্তার পাড় ধরে বাংলাদেশ বর্ডার পর্যন্ত হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle