4th Covid Wave: ওমিক্রনের দাপটে দক্ষিণ আফ্রিকা কোভিড গ্রাসে

4th Covid Wave

জাস্ট দুনিয়া ডেস্ক: 4th Covid Wave-এর গ্রাসে ঢুকে পড়েছে দক্ষিণ আফ্রিকা। আর সে দেশ থেকে বিভিন্ন দেশেই ক্রমশ ছড়িয়ে পড়ছে কোভিডের নতুন রূপ ওমিক্রনের সংক্রমণ। সেখানেই প্রথম ধরা পড়েছিল কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট। দেশের স্বাস্থ্যমন্ত্রী জো ফালা শুক্রবার জানিয়েছেন, দেশের ৯টি প্রদেশের মধ্যে ৭টি প্রদেশেই পাওয়া গিয়েছে ওমিক্রনে সংক্রমিত মানুষের খোঁজ। গত কয়েকদিন গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে ওমিক্রন আতঙ্ক। তিনি আশার কথা শুনিয়ে বলেছেন, চেষ্টা করা হচ্ছে এই সংক্রমণে যাতে জীবনহানি না ঘটে।

তিনি বলেন, ‘‘বিশেষ কোনও বড় পদক্ষেপ না নিয়ে আমরা এখনও এই পরিস্থিতির সঙ্গে লড়াই করতে পারছি। তবে যে সাধারণ নিয়মগুলো সকলের মেনে চলার কথা সেগুলো মেনে চলতে হবে নিরাপত্তার জন্য। এবং পাশ্ববর্তী কোনও টিকাকরণ সেন্টারে গিয়ে সবাইকে টিকা নিতে হবে।’’ দক্ষিণ আফ্রিকা ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজের শীর্ষ বিজ্ঞানী মিশেল গ্রুম অবশ্য আতঙ্কের কথা শুনিয়েছেন। তিনি তাঁর বার্তায় জানিয়েছেন, দেশে ওমিক্রনের দাপটে অনেকবেশি সংক্রমণ বাড়ছে যাতে দেশ সমস্যায় পড়বে। এবং তিনি আরও আতঙ্কের কথা শুনিয়ে বলেছেন, এই সংক্রমণ কম বয়সীদের থেকে বেশি বয়সীদের শরীরে ছড়িয়ে পড়ছে।

এ ছাড়া একদম কম বয়সীদের মধ্যেও এর প্রভাব লক্ষ্য করা যাবে বলে তিনি জানিয়েছেন। যে কারণে দেশের হাসপাতালগুলো পেডিয়াট্রিক বেডের সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে। দেখা গিয়েছে ৪ বছরের কম বয়সীদের মধ্যে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে। যে কারণে বেডের পাশাপাশি হাসপাতালগুলোতে স্টাফও বাড়ানোর কথা বলা হয়েছে।

ইতিমধ্যেই ‘হু’-এর একটি দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে সেখান থেকে নতুন এই ভাইরাস সম্পর্কে আরও বেশি তথ্য সংগ্রহ করার লক্ষ্যে। তারা জানতে চায় ওমিক্রন কতটা সংক্রামক। এবং তা থেকে অসুস্থতার পরিমাণ কতটা হতে পারে, সেটা জানাও লক্ষ্য। দক্ষিণ আফ্রিকার ডাক্তাররা জানিয়েছেন, সেখানে শিশুদের মধ্যে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। ৫ বছরের নিচে এবং ১০-১৪-র মধ্যে সংক্রমণ বাড়ছে। তার পরই রয়েছেন ৬০ বছরের ঊর্ধ্বরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)