Afghanistan Earthquake: মৃত ২৬, বাড়তে পারে সংখ্যা

Afghanistan Earthquake

জাস্ট দুনিয়া ডেস্ক: Afghanistan Earthquake-এ মৃত এখনও ২৬। একে তো যুদ্ধ বিধ্বস্ত দেশ। এখনও সেই রেশ কাটিয়ে উঠতে পারেনি। দলে দলে মানুষ দেশ ছাড়ছে। যাঁরা থাকছেন তাঁরাও প্রাণ ভয়ে দিন কাটাচ্ছেন। মাঝে মাঝেই বিস্ফোরণে কেঁপে উঠছে দেশের বিভিন্ন জায়গা। মৃত্যু হচ্ছে প্রচুর মানুষের। তার মধ্যেই প্রাকৃতিক দুর্যোগে বড়সড় ক্ষতির মুখে পড়তে হল আফগানিস্তানকে। জোড়া ভূমিকম্পের ধাক্কায় মৃতের সংখ্যা বাড়বে বলেই মনে করা হচ্ছে। সোমবার পশ্চিম আফগানিস্তানের বাদগিস প্রদেশের কাদিস এলাকায় এই ভূমিকম্পের প্রভাব সব থেকে বেশি পড়েছে বলে জানা যাচ্ছে।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী সোমবার দুপুরে প্রথম কম্পন হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৩। দ্বিতীয় কম্পন তাঁর ঘণ্টা খানেক পরেই। যার রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৯। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬ জনের। তার মধ্যে ৫ জন মহিলা ও ৪ জন শিশু। প্রায় সব মৃত্যুই হয়েছে বাড়ি ভেঙে পড়ার জন্য। মনে করা হচ্ছে ধ্বংসস্তুপের মধ্যে আটকে রয়েছেন অনেকে।

গত অগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। তার পর সেখানে সরকার গঠনও করে তারা। আমেরিকা সেনা তুলে নিয়েছে তালিবান সে দেশের দখল নিতেই। যে কারণে সে দেশের নাগরিকরা প্রাণ সংশয়ে ভুগছেন। কাতাড়ে কাতাড়ে মানুষ সেই সময় দেশ ছেড়েছেন। বিদেশি অনুদান সব বন্ধ হয়ে গিয়েছে। রীতিমতো খাদ্য সঙ্কটে ভুগছে গোটা দেশ। অর্থনীতি পুরো ধ্বসে পড়েছে। সঙ্গে তালিবানি অত্যাচার তো আছেই। সে দেশের মহিলাদের অবস্থা আরও খারাপ। তার মধ্যেই এই ভূমিকম্প বড় ধাক্কা।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা কম হলেও ক্ষতির পরিমাণ অনেক বেশি বলে মনে করা হচ্ছে। যেখানে ভূমিকম্পের কেন্দ্র বিন্দু সেখানের প্রায় সব বাড়িই ভেঙে পড়েছি। উদ্ধারকাজে হাত লাগিয়েছেন এলাকার মানুষরাই। এমনিতেই আফগানিস্তানের এই এলাকা নানান প্রাকৃতিক সমস্যায় বিধ্বস্ত। খরা, অনাবৃষ্টির মতো সমস্যায় জর্জরিত এলাকা। মনে করা হচ্ছে হিন্দুকুশ পর্বতে এই কম্পনের উৎসস্থল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)