চিনে ১০০ কিলোমিটার ম্যারাথনে নেমে ২১ জনের মৃত্যু আবহাওয়ার কারণে

চিনে ১০০ কিলোমিটার ম্যারাথনে

জাস্ট দুনিয়া ডেস্ক:  চিনে ১০০ কিলোমিটার ম্যারাথনে নেমেছিলেন প্রচুর মানুষ। কিন্তু প্রতিযোগিতার আসর থেকে আর ফিরতে পারলেন না ২১ জন। ফিরল তাঁদের নিথর দেহ। শনিবার ১০০ কিলোমটার ক্রস-কান্ট্রি মাউন্টেন রেস চলছিল। উত্তর-পশ্চিমের গাঁসু অঞ্চলের বাইইন শহরের কাছের ইওলো রিভার স্টোন ফরেস্টের মধ্যে ঘটে এই ঘটনা। ম্যারাথন তখন ২০ থেকে ৩১ কিলোমিটারই পৌঁছেছিল। তখনই হঠাৎ আবহাওয়া খারাপ হয়ে যায়। ঘন জঙ্গল এর অনেকটা উচ্চতা থেকে নিরাপদ স্থানে ফিরে আসার সুযোগ ছিল না। ভয়ঙ্কর আবহাওয়ার মধ্যে পড়ে যান তাঁরা।

বাইইন শহরের মেয়র ঝ্যাং জুচেন জানিয়েছেন, দুপুরবেলা হঠাৎ ওই অঞ্চলের আবহাওয়া বদলে যায়। আবহাওয়া পুরো ধ্বংসাত্মক রূপ নেয়। তিনি বলেন, ‘‘খুব অল্প সময়ের মধ্যে, ‘‘শিলাবৃষ্টি শুরু হয় তার পরই সেটা তুষারপাতে পরিবর্তীত হয়ে যায়। সঙ্গে ছিল প্রবল হাওয়া। তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা নেমে যায়।

সেই সময় এক প্রতিযোগীই আয়োজকদের কোনওভাবে বার্তা দেয় উদ্ধারের। সঙ্গে সঙ্গেই সেখানে উদ্ধারকারী দল পাঠানো হয়। তাঁরা ১৭২ জনের মধ্যে ১৮ জনকে উদ্ধার করে। দুপুর ২ টো নাগাদ আবাহাওয়া আরও খারাপ হয়ে যায়। সঙ্গে সঙ্গে রেস বন্ধ করে দেওয়া হয়। সহ্গে ওই এলাকায় আরও বেশি উদ্ধারকারী দল পাঠানো হয়। কিন্তু আবহাওয়া এতটাই খারাপ ছিল যে উদ্ধার করতে অনেকটা সময় লেগে যায়। তাতেই মৃত্যু হয় ২১ জনের।

শনিবার মৃত অবস্থায় ২০ জনকে উদ্ধার করা হয়। কিন্তু একজনকে খুঁজে পাওয়া যায়নি। রবিবার সকালে উদ্ধার হয় সেই মিসিং প্রতিযোগী। কিন্তু অনেক আগেই তাঁর মৃত্যু হয়েছিল।  যাঁরা জীবীত অবস্থায় ফিরেছেন তাঁদের অনেকেরই হাইপোথারমিয়া দেখা দিয়েছে। কারও কারও প্রবল জ্বরও দেখা দিয়েছে।  যে ৮ জনকে হাসাপাতালে ভর্তি করা হয়েছিল তাঁরা সুস্থ আছেন।

এই অঞ্চলটি চিনের সব থেকে গরিব এলাকা। মোঙ্গোলিয়ার বর্ডার। ২০১০-এ  এখানে মারাত্মক বন্যায় একটি শহরে ১০০০-এর উপর মানুষের মৃত্যু হয়েছিল। এই অঞ্চলে ভূমিকম্পও হয় খুব বেশি। যদিও ইওলো রিভার স্টোন ফরেস্ট প্রাকৃতিকভাবে আকর্ষণের জায়গা। এখানে প্রচুর শুটিং হয়। জঙ্গলের সঙ্গে পাহাড় এবং পাথরের বড় বড় দেওয়াল, যা কিনা চার বিলিয়ন বছরের পুরনো বলে মনে করা হয়। সম্প্রতি চিনের বিভিন্ন এলাকায় এই ম্যারাথন খুবই আকর্ষণের কেন্দ্রে রয়েছে। সাধারণ মধ্যবিত্ত মানুষরা বেশি উপভোগ করেন এই ম্যারাথন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)