টোকিওয় টাইফুন, অলিম্পিকের শেষ দিন রয়েছে বন্যার আশঙ্কা

টোকিওয় টাইফুন

জাস্ট দুনিয়া ডেস্ক: টোকিওয় টাইফুন আছড়ে পড়তে চলেছে প্রবল বেগে। আর যেদিন এই টাইফুনের পূর্বাভাস রয়েছে সেদিনই অলিম্পিক ২০২০-র শেষ দিন। একগুচ্ছ ইভেন্টের পাশাপাশি থাকছে বর্ণাঢ্য সমাপ্তি অনুষ্ঠান। কিন্তু এই পূর্বাভাসের পর আতঙ্ক তৈরি হয়েছে অলিম্পিক আয়োজকদের। রবিবার সন্ধ্যায় অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান। তার মধ্যেই রয়েছে এই টাইফুনের আশঙ্কা। আবহাওয়ার পূর্বাভাস বলছে শনিবার বিকেল থেকে ওই চত্তরে শুরু হয়ে যাবে প্রাকৃতিক দুর্যোগ। জাপানের আবহাওয়া দফতরের তরফে সকলকে সে বিষয়ে সাবধান করা হয়েছে। সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

গত সপ্তাহেও জাপানে প্রবল ঝড়, বৃষ্টির ঘটনা ঘটেছিল। যার প্রভাব পড়েছিল অলিম্পিকের উপরও। এই ঝড়ের কারড়ে পিছিয়ে দেওয়া হয়েছিল রোয়িং ও তিরন্দাজির ইভেন্ট। দুটো এমন খেলা যার উপর হাওয়ার প্রভাব বিপুল পরিমাণে পড়ে। সেকারণে ঝড় না থামলে সেই ইভেন্টগুলো শুরু করা যায়নি। এদিকে, এবার যে টাইফুনের পূর্বাভাস দেওয়া হয়েছে তা আরও বড় আকাড়ে হবে বলেই জানানো হয়েছে। তার প্রভাব কতটা অলিম্পিকের উপর পড়বে তা এখনই বলা সম্ভব নয়। তবে অলিম্পিকের যে ইভেন্টগুলো রয়েছে তা কোনওভাবে পিছিয়ে দেওয়া হবে কিনা তা উদ্যোক্তাদের তরফে জানানো হয়নি। সমাপ্তি অনুষ্ঠান নিয়ে পরিবর্তিত কোনও সিদ্ধান্তের কথাও জানানো হয়নি।

তবে যা খবর তাতে শেষ দিন যে ইভেন্টগুলো রয়েছে  টোকিওয তা হল ওয়াটার পোলো ও রিদমিক জিমন্যাস্টিক। দুটোই টোকিও ইন্ডোর স্টেডিয়ামে হবে। টোকিওয় টাইফুন তার উপর  প্রভাব ফেলবে না. শিজুওকায় হবে সাইক্লিন। পুরুষদের ম্যারাথন রয়েছে স্যাপ্পোরোয়। এই দুই জায়গায় ঝড়ের প্রভাব কতটা পড়বে সেদিকে নজর রাখা হবে। অবস্থা বুঝেই ব্যবস্থা নেওয়া হবে। প্রকৃতির সঙ্গে কোনও লড়াইয়ে গিয়ে প্রতিযোগীদের বিপদ ডেকে আনবে না বলেই জানানো হয়েছে। তবে এই টাইফুন দেখে অভ্যস্ত সেখানকার স্থানীয়রা। তাই বাইরের দেশের প্রতিযোগীরা যতটা ভাববেন ততটা স্থানীয়রা চিন্তিত নন।

প্রাকৃতিক দুযোর্গের সঙ্গে লড়াই করেই বেঁচে রয়েছে জাপান। কখনও ভূমিকম্প তো কখনও ঝড়।  গত সপ্তাহেই স্থানীয় সময় সকাল ৫টায় ভূমিকম্পে কেঁপে উঠেছিল টোকিও। যা ঘিরে আতঙ্ক ছড়ায় গেমস ভিলেজে। যদিও কো‌‌নও ক্ষয়ক্ষতি হয়নি। তবে সেই সব পরিস্থিতির কথা ভেবেই গেমস ভিলেজ এবং স্টেডিয়াম বানানো হয়েছে। শনি ও রবিবার যে টাইফুনের পূর্বাভাস রয়েছে তাতে সমুদ্রের ঢেউ এতটা উচ্চতায় পৌঁছবে যে তা শহরে ঢুকে বন্যা পরিস্থিতি তৈরি করতে পারে বলে জানানো হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)