ফাইজারের টিকা ১২-১৫ বছর বাচ্চাদের জন্য নিরাপদ, জানাচ্ছে ব্রিটেন

ফাইজারের টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: ফাইজারের টিকা ১২-১৫ বছরের বাচ্চাদের জন্য নিরাপদ। এমনটাই জানিয়েছে ব্রিটেনের মেডিসিনের অধিকর্তা। শুক্রবারই এই তথ্য সামনে এসেছে। একই মত পোষণ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকা। ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) এই বয়সীদের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের পর টিকার দুটো ডোজকে স্বীকৃতি দিয়েছে। জানানো হয়েছে, এই ভ্যাকসিন নিরাপত্তা, মান ও কার্যকারিতার দিক থেকে তাদের যে চাহিদা ছিল তাতে সফল হয়েছে। এবার সরকারের কমিটি সিদ্ধান্ত নেবে কবে থেকে এই বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন শুরু করা যাবে।

সংস্থার চিফ এক্সিকিউটিভ জুন রেইনি বলেন, ‘’১২-১৫ বছরের শিশুদের উপর আমরা ক্লিনিক্যাল ট্রায়ালকে গুরুত্ব দিয়ে দেখেছি। এবং এই সিদ্ধান্তে এসেছি ফাইজার/বায়োটেক কোভিড-১৯ ভ্যাকসিন নিরাপদ এবং এই বয়সের জন্য কার্যকরী আর এগুলোই এই টিকার ক্ষেত্রে কোনও ঝুঁকিকে দূরে রাখবে।’’

তিনি এও জানিয়েছেন, যারা ভ্যাকসিন তৈরি করছে তাদের মধ্যে যারা এই বয়সের জন্য ভ্যাকসিন দিচ্ছে সেগুলোকে খতিয়ে দেখা হচ্ছে। গতমাসে এই টিকা এই বয়সীদের দেওয়ার জন্য সবুজ সঙ্কেত দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি  এবং ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনস।

ব্রিটেন প্রথম পশ্চিমের দেশ যারা গণ টিকাদান শুরু করেছিল ডিসেম্বরে। সরকারের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে , দেশের অর্ধেক পূর্ণ বয়স্ক মানুষের দুটো করে ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তাঁদের বেশিরভাগই পেয়েছে ফাইজার অথবা অ্যাস্ট্রাজেনেকার ডোজ। তিন চতুর্থাংশের বেশি পূর্ণ বয়স্ক মানুষ একটি করে ডোজ পেয়েছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)