Heat Wave Bengal: কবে বৃষ্টি, এখন এটাই লাখ টাকার প্রশ্ন

Heat Wave Bengal

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রবল গরমে পুড়ছে বাংলা (Heat Wave Bengal)। মাঝে বৃষ্টির একটা পূর্বাভাস থাকলেও তা দক্ষিণবঙ্গে পৌঁছয়নি। বরং উত্তরবঙ্গকে ভাসিয়েছে। আর তার মধ্যেই প্রতিদিন গতিতে বাড়ছে গরম। চড়ছে পারদ। দেখা দিয়েছে হিট স্ট্রোকের সম্ভাবনা। বাড়ির বাইরে পা রাখাটাই এখন দুর্বিসহ বিষয়। তার মধ্যে নিয়ম করে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা তো রয়েছেই। সব মিলে রীতিমতো বিপাকে বঙ্গবাসী। অপেক্ষা শুধু বৃষ্টির। এর মধ্যে যদিও মাঝে মাঝেও আকাশের মুখ হালকা ভাড় হয়েছে। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়নি। সঙ্গে বেড়ে আদ্রতা। যা পরিস্থিতি আরও ভয়ঙ্কর করে তুলেছে।

তবে সুখবর জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকে বদল হতে পারে আবহাওয়া। প্রবল এই গরমের হাত থেকে মিলতে পারে নিষ্কৃতি। বৈশাখের কালবৈশাখির প্রভাবে প্রবল গরম কেটে যেতে পারে সাময়িক সময়ের জন্য। শনিবার পশ্চিমের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই বৃষ্টির প্রভাবে কলকাতা ও শহরতলী কিছুটা ঠান্ডা হলেও এদিকে বৃষ্টি আসতে অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে রবিবার থেকে বদলাতে পারে কলকাতা ও কলকাতার আশপাশের এলাকার পরিস্থিতি। রবিবার থেকে মঙ্গলবারের মধ্যেই কলকাতায় ঢুকে পড়বে বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া। দক্ষিণবঙ্গের সব জেলাতেই সোম-মঙ্গল বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছে। ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ছুটি দিয়ে দেওয়া হয়েছে স্কুল।

বুধবার সাংবাদিক সম্মেলন করে মুখ্যম‌ন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, ২ মে থেকে গরমের ছুটি দিয়ে দেওয়া হবে স্কুলে। যা চলবে ৪৫ দিন। এমন কী প্রয়োজন ছাড়া রোদ থাকাকালিন বাড়ির বাইরে না যাওয়াই ভাল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রোদে সানস্ট্রোকের ঘটনা এ সময়ই ঘটে। ইতিমধ্যেই গরমে মৃত্যুর ঘটনাও ঘটেছে। আপাতত অপেক্ষা বৃষ্টির।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)