তানসেনের তানপুরা বেজে চলল পুরো ৩ ঘণ্টা ৪৪ মিনিটের সিরিজ জুড়ে

তানসেনের তানপুরা

জাস্ট দুনিয়া ব্যুরো: তানসেনের তানপুরা এই মুহূর্তে বাংলা সিনেমার জগতে হট টপিক। রিলিজের আগেই হিট হয়ে গিয়েছিল এই মিউজিক্যাল থ্রিলার। আর হইচই-এ আসতেই গোগ্রাসে গিলে ফেলল মানুষ। দুই ভাগে ভাগ করে ১০ পর্ব রিলিজ করা হয়ে গিয়েছে। প্রথম পাঁচটি পর্ব শেষ করার পর দ্বিতীয় পাঁচটির জন্য অপেক্ষাটা বেশ কঠিন ছিল। আসলে যে টান টান বিষয়টি পরিচালক সৌমিক চট্টোপাধ্যায় সিরিজে রাখতে চেয়েছিলেন তাতে তিনি ১০০-তে ১০০-ই পাবেন। সঙ্গে সৌগত বসুর গল্প তা এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে।

সব কিছুকে ছাপিয়ে গিয়েছে এই ছবির গান। জয় সরকারের অনবদ্য সব সৃষ্টি, গানের কথায় মাত দিয়েছেন শ্রীজাত সমানে সমানে। আমির খুসরুর সঙ্গে এই যুগের করে তুলেছেন তিনি। গলায় জীমুত রায়, পিউ মুখোপাধ্যায়, সোমলতা আচার্য, শুভমিতা, তুষার দত্তরা অনবদ্য।

ইতিহাস, অতীত, বর্তমানকে এত সুন্দর ভাবে মিলিয়েছেন পরিচালক যেখানে কোনও মুহূর্তকেই মনে হয় না অপ্রয়োজনীয়। কেদারনাথের গান দিয়ে শুরু সিরিজ, সঙ্গে তাঁর মৃত্যু গাইতে গাইতেই। তিনি ছিলেন সঙ্গীত শিক্ষাগুরু। ছেলে-মেয়েরা তাঁর গুরুকুলে থেকেই গান শিখতেন। ছাত্রদের মধ্যে রেষারেষি, গুরু প্রিয় হয়ে ওঠার দৌড় আর সঙ্গে সেরা ছাত্র হয়ে সেরা পুরস্কার পাওয়ার লক্ষ্যে শুরু হয় অন্যায়।

কী সেই পুরস্কার?

তখনই জানা যায় বংশ পরম্পরায় তানসেনের তানপুরা এখন পণ্ডিত কেদারনাথ মিশ্রর (ভূমিকায় রজত গঙ্গোপাধ্যায়) কাছে। এই সেই তানপুরা যা আকবরের থেকে পুরস্কার হিসেবে পেয়েছিলেন তানসেন। পরবর্তী সময়ে এই তানসেনের মালিক কে হবেন সেটাই আসল রহস্য। সেই রহস্যের খোঁজেই মঞ্চে আসেন ছবিটিকে তাঁর তদন্ত দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া আলাপ (ভূমিকায় বিক্রম চট্টোপাধ্যায়)। তাঁর হয়তো এখনও পর্যন্ত এটাই সেরা কাজ।

গল্প দানা বাঁধতে শুরু করে আনন্দগড়ে। সেখানেই রয়েছে কেদারনাথের গুরুকুল যা এখন চালান তাঁর একমাত্র কন্যা মধুমন্তী (ভূমিকায় জয়তী ভাটিয়া)। তানপুরার লোভ তাঁরও রয়েছে। সবাই চায় তানসেনের তানপুরা পেতে। মধুমন্তীর মেয়ে শ্রুতি (রূপসা চট্টোপাধ্যায়)। সে এইসব ক্লাসিক্যাল মিউজিক থেকে অনেক দূরে। তার প্রিয় ওয়েস্টার্ন। কিন্তু তাঁর বন্ধু আলাপ চায় মধুমন্তীর কাছে তালিম নিতে। আর সেই লক্ষ্যেই দু’জনে হাজির হয় আনন্দগড়ে।

শুরু হয় নানা অদ্ভুত কাণ্ড। আলাপের সুরের মূর্ছনায় ছবির ভিতর থেকে ভেসে আসে শব্দ। আবিষ্কার হয় ছোট্ট রেকর্ডার। যা থেকে একটু একটু করে খুলতে শুরু করে তানসেনের তানপুরার রহস্য নাকি আরও জটিল হয় সেই রহস্য। একটি একটি করে সেই প্যাঁচ খুলতে চেষ্টা করে আলাপ। আর তা করতে গিয়ে নিজেই ক্রমশ জরিয়ে পড়ে সেই জটিলতায়। ভাস্কর, নীল, শুভাশিসরা যাঁর যাঁর জায়গায় অনবদ্য।

এই সিরিজ জুড়ে রয়েছে সঙ্গীতের নানান পসরা, শাস্ত্রীয় সঙ্গীতের উত্থান, বদল, নানা বাদ্য যন্ত্রের সৃষ্টির কাহিনি জানা যায়। ছন্দে ছন্দে খুলতে থাকে এক একটি রহস্যের মোরক। আলাপ কি শেষ পর্যন্ত পারবে সেই রহস্য ভেদ করতে? প্রশ্ন ওঠে কে এই আলাপ? রহস্য কি তা হলে আলাপের মধ্যেই? তাই অপেক্ষা দ্বিতীয় পর্বের।

(বিনোদন জগতের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্ক)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)