এক হতাশার হার কাটিয়ে দু’বছর পর জয়ের কাহিনি লিখল নিউজিল্যান্ড

এক হতাশার হার

জাস্ট দুনিয়া ডেস্ক:  এক হতাশার হার আর এক ঐতিহাসিক জয়, দল একটাই নিউজিল্যান্ড। মাঝে দু’বছরের ব্যবধান। ২০১৯ সালের ১৪ জুলাই হতাশায় ডুবে গিয়েছিল গোটা বিশ্ব, শুধু ইংল্যান্ড ছাড়া। এটা বলাটাও হয়তো ভুল হবে। মনে মনে ইংল্যান্ড কোথাও প্রথম বিশ্বকাপ জয়ের উচ্ছ্বাসের মাঝেই মনে করিয়ে দিচ্ছিল ইংল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের হতাশার সেই দিন। বিশ্ব ক্রিকেটে এমন দিন খুব কমই এসেছে। যখন আইসিসির নিয়ম নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। প্রশ্ন উঠেছে কী করে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। সেই সময় উঠেছিল যুগ্ম চ্যাম্পিয়নের দাবিও। কিন্তু ততক্ষণে বিশ্বকাপ জয়ের ট্রফি হাতে তুলে নিয়েছে ইংল্যান্ড শিবির।

অন্যদিকে দুরন্ত লড়াই, দারুণ পারফর্মেন্স, ম্যাচ ড্র করেও রানার্স হয়ে এক পাশে দাঁড়িয়ে কেন উইলিয়ামসনের দল। এই হতাশা ঢাকার কোনও জায়গা ছিল না। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সব থেকে হতাশার বিশ্বকাপ ফাইনাল।

স্কোর বোর্ডে ২০১৯ বিশ্বকাপ ফাইনালের দুই দলের রান ৫০ ওভারে আজও ২৪১-২৪১। সুপার ওভারে দুই দলের রান ১৫-১৫। ইতিহাসের পাতা যখন উল্টে দেখা হবে তখন আরও একবার এই প্রশ্ন উঠে আসবে কী ভাবে চ্যাম্পিয়ন হল একটা দল। সেই ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকিয়েছিল ইংল্যান্ড। দু-দু’বার ম্যাচ ড্র হয়ে যাওয়ার পর শেষ পর্যন্ত এভাবে ম্যাচের ফল নির্ধারিত হয়েছিল। ফল হতেই হত। ওডিআই ম্যাচ এভাবে টাই হবে আইসিসি ভাবেনি।

তবে টেস্ট ক্রিকেট নিয়ে আগাম ধারনা ছিলই। ড্র হতেই পারে টেস্ট ম্যাচ। এবং বৃষ্টির বাঁধা কাটিয়ে যে ভাবে এগোচ্ছিল ম্যাচ তাতে মনেই হচ্ছিল ড্র ছাড়া আর কোনও ভবিষ্যৎ নেই। কিন্তু সেই ভাবনা-চিন্তাকে ভুল প্রমানিত করল সেই দল দু’বছর আগে যাঁরা ছল ছল চোখে দাঁড়িয়ে ছিল পোডিয়ামের পাশে। যে পোডিয়ামে ট্রফি হাতে উঠে সেই সময় তাঁরাও উচ্ছ্বাস করতে পারত।

পর পর দু’বছর ফাইনালে উঠে রানার্স হয়ে থাকার যন্ত্রনা তো ছিলই সঙ্গে ম্যাচ না হেরেও হারের তকমাটা যে লেগেই গিয়েছিল। দু’বছর পর সেই যন্ত্রনা একটু হলেও কমবে এই জয়ে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পোডিয়ামে ট্রফি হাতে উঠল নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে সেরা টেস্ট দলের জায়গাটাও ধরে রাখল।

দু’বছর আগের সেই রাতে ঘুমোয়নি নিউজিল্যান্ড। আরও একটা রাত। সেই ইংল্যান্ডেরই মাটিতে। না ঘুমিয়েই কাটবে নিউজিল্যান্ডের। ২০১৯ বিশ্বকাপের আগে রস টেলর বলেছিলেন, এবার তাঁর দল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে তিনি ক্রিকেট থেকে অবসর নেবেন কিন্তু সেদিন আর তাঁর অবসর নেওয়া হয়নি। তার পর কেটে গিয়েছে দুটো বছর। আর এদিন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের উইনিং রানটা নিলেন তিনিই। ম্যাচ শেষে তাই বলেও দিলেন, ‘‘এটিই আমার কেরিয়ারের হাইলাইট।’’ সেদিন ভাগ্যিস অবসরটা নেননি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)