IRCTC-র নতুন নিয়মে টিকিট কাটায় সুবিধে যাত্রীদের

IRCTC

জাস্ট দুনিয়া ডেস্ক: বর্তমানে মানুষ খুব বেশি পরিমাণে নির্ভরশীল অনলাইনের উপরই। সে শপিং হোক বা ব্যাঙ্কিং। হোটেল বুকিং হোক বা ট্রেন বা বিমানের টিকিট। এবার বিপুল পরিমাণে যাত্রীদের কথা মাথায় রেখে নতুন নয়ম আনল ভারতীয় রেলেন টিকিট বুকিং সংস্থা IRCTC । এমনিতে সাধারণ যাত্রীর টিকিট কাটার ক্ষেত্রে রয়েছে বেশ কিছু বিধিনিষেধ। এতদিন একটা নির্দিষ্ট পরিমাণ টিকিই টাকা যেত। এখনও সেটাই বহাল থাকল তবে টিকিটের সংখ্যা বাড়ল। সোমবারই এই নয়া নিয়মের কথা ঘোষণা করেছে ভারতীয় রেল। ইন্ডিয়ান রেলওয়েজ কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে ভ্রমণপ্রিয় ভারতীয়রা।

নিয়মটা কী ছিল আর কী হল?

এতদিন পর্যন্ত একটি IRCTC অ্যাকাউন্ট থেকে একমাসে সব থেকে বেশি ১২টি টিকিট কাটা যেত। নতুন নিয়মে সেই টিকিট বেড়ে দাঁড়াচ্ছে ২৪। মানে পুরো দ্বিগুণ। তবে তার জন্য রয়েছে একটা ছোট্ট নিয়ম। ওয়েবসাইটের আইডির সঙ্গে লিঙ্ক করতে হবে আধার কার্ড। আর তাহলেই কেল্লাফতে। কেটে ফেলতে পারবেন একমাসে ২৪টি টিকিট।

আধার কার্ড লিঙ্ক করা না থাকলে এতদিন কাটা যেত মাসে ৬টি টিকিট। কিন্তু এখন কাটা যাবে ১২টি টিকিট। অতীতে ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে দালালি রুখতেই কম টিকিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কারণ ট্র্যাভেল এজেন্টরা ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকেই ব্যবসা করছিল। তবে এই মুহূর্তে দাঁড়িয়ে সাধারণের মধ্যেই যা অনলাইনে টিকিট কাটার হিরিক তা দেখে শেষ পর্যন্ত টিকিটের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিতে বাধ্য হল রেল।

এ ছাড়া, দূর পাল্লার ট্রেনে রেলের স্টাফদের বেশ কিছু ভূমিকায় রীতিমতো সমস্যায় পড়তে হয় যাত্রীদের। যেমন দাম বাড়িয়ে খাবার বিক্রি করা, বিল না দেওয়া, বকশিসের দাবি ইত্যাদি ইত্যাদি। এখন থেকে যাত্রীদেরও সচেতন করবে রেল যাতে এই সবে সাড়া না দিয়ে সঠিক পদ্ধতিতেই সব কিছু করা হয়। বিল ছাড়া টাকা না দেওয়া থেকে শুরু করে খাবারের মান যাচাই করে নেওয়া ইত্যাদি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle