লাদাখে চিন-ভারত সংঘাত, অন্তত ২০ জন ভারতীয় জওয়ান শহিদ

লাদাখে চিন-ভারত সংঘাত

জাস্ট দুনিয়া ডেস্ক: লাদাখে চিন-ভারত সংঘাত এ বার গড়াল প্রাণঘাতী সংঘর্ষে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ভারত ও চিন সেনা সংঘর্ষে সোমবার রাতে ৫ চিনা সেনা খতমের পাশাপাশি  দুই ভারতীয় জওয়ান শহিদের কথা জানা গেলও এখনও পর্যন্ত যা খবর সেটা দুই নয় ২০। শহিদ হয়েছেন অন্তত ২০ জন জওয়ান। শহিদ হয়েছেন এক কর্নেলও। চিনের ৪৩ জন সেনা জওয়ানের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

গলওয়ান উপত্যকায় হামলা চালাতে এসে ভারতীয় বাহিনীর প্রত্যাঘাতে মারা গিয়েছে ওই পাঁচ চিনা সেনা। হামলায় ভারতীয় সেনার এক কর্নেল এবং দুই জওয়ান শহিদ হয়েছেন। সেনা সূত্রের খবর, সংঘর্ষে গোলাগুলি চলেনি। পাথর এবং রড নিয়ে মারামারিতেই প্রাণহানির ঘটনা ঘটেছে।

এই ঘটনার কথা জানামাত্রই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়ত দুপুরে স্থল, নৌ ও বায়ুসেনার প্রধানদের সঙ্গে বৈঠকে পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন।

সেনা সূত্রের খবর, হতাহত অফিসার ও জওয়ানেরা ১৬ বিহার রেজিমেন্টের। ওই ব্যাটালিয়নের কম্যান্ডিং অফিসার, এক জুনিয়র কমিশনড অফিসার এবং এক রাইফেলম্যান রয়েছে এই তালিকায়। আহত হয়েছেন কয়েক জন সেনা। অন্য দিকে, বেজিংয়ের তরফে এদিন গলওয়ান উপত্যকায় সংঘর্ষে চিন সেনার মৃত্যুর ঘটনা স্বীকার করা হয়েছে।

৪৫ বছর পরে চিনা হামলায় ভারতীয় সেনার ভারতীয় সেনার মৃত্যুর ঘটনা ঘটল। ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের চিন টুলুং লায় অসম রাইফেলসের টহলদার বাহিনীর উপর হামলা চালিয়ে চার জওয়ানকে খুন করেছিল চিনসেনা। ১৯৬৭ সালে সিকিমের নাথু লা এবং চো লায় অনুপ্রবেশকারী লালফৌজকে রক্তক্ষয়ী সংঘর্ষের পরে এলাকা ছাড়া করেছিল ভারতীয় সেনা।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)