ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে মহারাষ্ট্রে মৃত ৩, কড়া সতর্কতা ঠাকরের রাজ্যে

ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে মহারাষ্ট্রে মৃত ৩

জাস্ট দুনিয়া ডেস্ক: ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে মহারাষ্ট্রে মৃত ৩ জন। তিন জনের বয়সই ষাটোর্ধ্ব। ইতিমধ্যেই অতি সংক্রামক করোনার এই ভ্যারিয়ান্ট নিয়ে কড়া সতর্কতা জারি করেছে উদ্ধব ঠাকরের রাজ্য। গত ২৭ জুলাই মুম্বইয়ের এক বৃদ্ধা মারা যান। রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, ৬৩ বছরের ওই বৃদ্ধা একাধিক শারীরিক অসুস্থতা নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতলে। তাঁর ডায়াবিটিসও ছিল। এমনকি তিনি করোনার টিকা কোভিশিল্ডের দুটো ডোজও নিয়েছিলেন। ওই বৃদ্ধার সংস্পর্শে আসা দু’জনের শরীরেও ডেল্টা প্লাস ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে।

পূর্ব মুন্বইয়ের শহরতলি ঘাটকোপারে ওই বৃদ্ধা চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালের আইসিইউ-তেই মারা যান। কিন্তু গত ১১ অগস্ট তাঁর জিনোম সিকোয়েন্সিং টেস্টের রিপোর্ট আসে। তাতেই জানা যায় ওই বৃদ্ধা ডেল্টা প্লাসে সংক্রমিত হয়েই মারা গিয়েছেন। বৃহন্মুম্বাই পুরসভার এক আধিকারিক এ কথা জানিয়েছেন। তাঁর কথায়, ‘‘ওই বৃদ্ধা কোভিশিল্ডের দু’টি ডোজ নিয়েছিলেন। শুকনো কাশি, গা-হাত-মাথা ব্যথার সঙ্গে স্বাদ-গন্ধহীনের মতো উপসর্গ থাকায় তিনি করোনা টেস্ট করান। সেই রিপোর্ট পজিটিভ আসায় তিনি গত ২১ জুলাই তিনি হাসপাতালে ভর্তি হন। সেখানেই তিনি ২৭ জুলাই মারা যান।

রায়গড়ের জেলাশাসক নিধি চৌধুরী জানিয়েছেন, তাঁর জেলায় ৬৯ বছরের এক বৃদ্ধ ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে সংক্রমিত হয়ে মারা গিয়েছেন। অন্য দিকে, রত্নগিরি জেলাতেও ৮০ বছরের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে। তিনি যদিও করোনার কোনও টিকার একটি ডোজও নেননি। ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে মহারাষ্ট্রে মৃত ৩ জন হলেও রাজ্যে এখনও পর্যন্ত ৬৫ জন করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়ান্টে সংক্রমিত হয়েছেন। রাজ্যের স্বাস্থ্য দফতর এই মর্মে একটি বিবৃতিও প্রকাশ করেছে। নতুন করে যাঁরা সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে ৭ জন মুম্বইয়ের বাসিন্দা। তিন জন পুণে, নান্দেড়, গোন্ডিয়া, পালঘর এবং রায়গড় জেলায় ২ জন করে, চন্দ্রপুর ও আকোলা জেলায় ১ জন করে সংক্রমিত হয়েছেন ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে।

সব মিলিয়ে যে ৬৫ জন সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে ১৯ থেকে ৪৫ বছর বয়সী রয়েছেন ৩৩ জন। ১৭ জনের বয়স ৪৬ থেকে ৬০ বছরের মধ্যে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, ডেল্টা প্লাস ভ্যারিয়ান্টে মহারাষ্ট্রে ৭ জন শিশু এবং ৮ জন প্রবীণ নাগরিক রয়েছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)