বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল তৈরি হতে সময় লাগল ১০ বছর

বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল ব্যবহারের জন্য তৈরি। গত ১০ বছর ধরে যার প্রতিক্ষায় রয়েছে স্থানীয় মানুষ থেকে ভ্রমনার্থীরা। যা খুব সহজেই মানালির সঙ্গে জুড়ে দেবে লে-কে। ১০ হাজার ফিটেরও বেশি উচ্চতায় মানালি-লে অটল টানের বানাতে সময় লাগল ১০ বছর। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল ছ’বছরের কম সময়ে তা তৈরি করে ফেলা যাবে। কিন্তু কাজ শুরু করার পর বোঝা গেল বিষয়টা অতটাও সহজ নয়।

এই টানেলের দায়িত্বে থাকা চিফ ইঞ্জিনিয়ার কেপি পুরুশোথামান বলেন, ‘’১০ হাজার ফিটের উপর এটিই বিশ্বের সব থেকে দীর্ঘ হাইওয়ে টানেল যা মানালি আর লে-র মধ্যে সংযোগ ঘটাবে।প্রাথমিকভাবে এই টানেল ছ’মাসের কম সময়ের মধ্যে শেষ করার কথা ভাবা হয়েছিল কিন্তু তা শেষ হতে লেগে গেল ১০ বছর।’’

তিনি আরও জানান, পুরো টানেলে থাকছে সিসি টিভি ক্যামেরা। তিনি বলেন, ‘‘টানেলের মধ্যে প্রতি ৬০ মিটারে থাকবে সিসি টিভি ক্যামেরা। এ ছাড়া প্রতি ৫০০ মিটারে থাকবে ইমার্জেন্সি এক্সিট। এই টানেল মানালি ও লে-র মধ্যের দুরত্ব ৪৬ কিলোমিটারে নামিয়ে এনেছে এবং চার ঘণ্টা কম সময় লাগবে।’’

‘‘টানেলের মধ্যে থাকবে আগুন নেভানোর ব্যবস্থাও। টানেলের মধ্যের কাজের পরীক্ষা-নিরিক্ষা খুব কঠিন ছিল। আমরা নানা রকম কঠিন পরিস্থিতির সম্মুখিন হয়েছি। কিন্তু সবাই মিলে আমরা কাজ শেষ করতে পেরেছি,’’ বলেন তিনি।  টানেলটি ১০.৫ মিটার চওড়া। দুই পাশে রয়েছে এক মিটারের ফুটপাথও।

এই প্রকল্পে ডিরেক্টর কর্নেল পরিক্ষিত মেহেরা এএনআইকে বলেন, ‘‘অটল টানেল প্রকল্পে অনেক বিশেষজ্ঞ কাজ করেছে। আমাদের লে-কে জোড়াটা স্বপ্ন ছিল। এটা একটা চ্যালেঞ্জিং প্রজেক্ট ছিল কারণ আমরা মাত্র দু’পাশ মুখ থেকেই কাজ করতে পারছিলাম। আর একটি মাথা ছিল উত্তরে রোহতাং পাসের দিকে যা শুধু পাঁচ মাসই কাজ করার অবস্থায় থাকত।’’ রোহতাং পাস বেশিরভাগই সময়ই বরফে ঢাকা থাকে অথবা বর্ষায় ল্যান্ডস্লাইডে বন্ধ থাকে। তাই সহজ ছিল না এই টানেলের কাজ।

৮.৮ কিলোমিটার দীর্ঘ এই টানেল তৈরি করতে খরচ হয়েছে ৩,২০০ কোটি টাকা। ৪৭৪ কিলোমিটারের দুরত্ব ৪৬ কিলোমিটারে নামিয়ে আনা হয়েছে। যার মানে আট ঘণ্টার পথ কমে হয়েছে আড়াই ঘণ্টারও কম। ২০১১ সালে শুরু হয়েছিল এর কাজ। বিভিন্ন সময় ভাগ করে মোট ৭০০ লোক কাজ করেছে এই প্রকল্পে। তার মধ্যেই লকডাউন কিছুটা বাধা সৃষ্টি করেছে। এই মাসের শেষেই সরকারিভাবে উদ্বোধন হবে রোহতাং টানেল তথা অটল টানেলের।

(করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)