১৪ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৪ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেঅমিত শাহ।

অমিতের কণ্ঠে লোকসভা ভোট

বাংলা সফরে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুক্রবার জনসভা করেন বীরভূমের সিউড়িতে। সেখানে বার বার তাঁর বক্তব্যে উঠে এসেছে, আগামী লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে ৩৫ বা তাঁর বেশি আসন জয়ের কথা। তিনি বলেন যে, ‘‘বাংলা থেকে যদি নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে আবার ক্ষমতায় আনতে ৩৫টির বেশি আসনে জয় পায় বিজেপি, তবে ২০২৫ সালের আগেই বাংলায় তৃণমূল সরকার আর থাকবে না।’’

রাজভবন পয়লা বৈশাখ থেকে জনসাধারণের

সাধারণের জন্য রাজভবনের দরজা খুলছে। শনিবার বাংলা নববর্ষের প্রথম দিন থেকেই। রাজভবনের তরফে শুক্রবার একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সাধারণ মানুষকে স্বাগত জানাতে রাজভবন প্রস্তুত। শনিবার, পয়লা বৈশাখেই এক নতুন এবং রঙিন রাজভবনের সাক্ষী হবেন বাংলার মানুষ।

জয়সলমেরকে হারাল বাংলার সল্টলেক

গরমে রাজস্থানের মরুশহরকেও টেক্কা দিচ্ছে কলকাতা ও সল্টলেক। শুক্রবার রাজস্থানের জয়সলমেরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি। জয়পুরের ৪১.৯। অন্য দিকে, আলিপুর বহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা এবং সল্টলেকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪১ এবং ৪২.১ ডিগ্রি সেলসিয়াস।

বার্সেলোনা ওপেনে ‘না’ রাফার

১৫তম ফরাসি ওপেনের লক্ষ্যে রাফায়েল নাদালের প্রস্তুতি আবার ধাক্কা খেল। শুক্রবার এটিপি বার্সেলোনা টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহারের কথা ঘোষণা করলেন তিনি। ৩৬ বছর বয়সী স্প্যানিয়ার্ড জানিয়েছেন যে তিনি জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে হিপ ইনজুরি থেকে এখনও সম্পূর্ণ ফিটনেস ফিরে পাননি। যার ফলে এই সপ্তাহের মন্টে কার্লো ওপেনে তাঁকে দেখা যায়নি। তিনি টুইটে লেখেন, “আমি এখনও তৈরি নই এবং সেকারণে আমি প্রতিযোগিতায় ফেরার জন্য আমার প্রস্তুতি প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি।” শনিবার থেকে শুরু হচ্ছে বার্সেলোনার টুর্নামেন্ট।

নতুন ভ্যারিয়েন্টই আসল কালপ্রিট

দেশে হুহু করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কোভিড চলে গিয়েছে যখন সবাই ধরে নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে তখনই আবার বাড়বাড়ন্ত কোভিডের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী কোভিডের নতুন ভ্যারিয়েন্টের জন্যই দেশে প্রতিদিন বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। এদিন যেটা ১১ হাজারের গণ্ডি পেড়িয়ে গিয়েছে। শুধু ভারত নয় এশিয়া জুড়েই এই সংক্রমণ ঊর্ধ্বমুখী। আর এর কারণ হিসেবে ‘হু’ দায়ী করছে এক্সবিবি.১.১৬ ভ্যারিয়েন্টকে। এই ভ্যারিয়েন্ট ওমিক্রনের থেকে আলাদা বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে স্বস্তির বার্তা হিসেবে যেটা বলা হয়েছে, তাতে এই নতুন ভ্যারিয়েন্ট অনেকটাই কম ক্ষতিকর।

কোভিড ছাড়িয়ে গেল ১১ হাজারের গণ্ডি

বৃহস্পতিবার দেশের কোভিড আক্রান্তের সংখ্যা ১০ হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল আর শুক্রবার তা ছাড়িয়ে গেল ১১ হাজারের গণ্ডি। এর থেকেই পরিষ্কার প্রতিদিন কীবাবে লাফিয়ে বাড়ছে দেসের কোভিড আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী একদিনে কোভিড আক্রান্ত হয়েছেন ১১,১০৯ জন। টানা পাঁচ দিন ধরে দেশের কোভিড আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। গচ সাত মাসে এটিই সর্বোচ্চ। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। একদিনে মৃত্যু হয়েছে ২৯ জনের। তবে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। মৃত্যুর হার যেখানে ১.১৯ শতাংশ সেখানে সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। করোনা এখন আর অতিমারির পর্যায়ে নেই বলেই দাবি করছেন চিকিসকরা। পাশাপাশি কোভিডকে অবহেলা করতেও বারন করাল হচ্ছে। মাস্ক ব্যবহার, হাত ধোয়া, উপসর্গ দেখা দিয়ে পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হচ্ছে।