১৬ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৬ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনেবিস্ফোরণের পর।

অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণ, এগরায় মৃত ৯

পূর্ব মেদিনীপুরের এগরার একটি গ্রামে বিস্ফোরণ হয় মঙ্গলবার। বেআইনি ওই বাজি কারখানায় বিস্ফোরণের ফলে ৯ জনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম বেশ কয়েক জন। ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কারখানাটি যাঁর, তিনি এখনও নিখোঁজ।

কর্নাটকে মুখ্যমন্ত্রী কে? ঘোষণা বুধবার

কর্নাটকে মুখ্যমন্ত্রী বাছাই করতে মঙ্গলবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। সেখানে প্রাক্তন কংগ্রেস সভাপতি পরিস্থিতি বিবেচনা করে সিদ্দারামাইয়ার পক্ষে মত দিয়েছেন বলে কংগ্রেসের একটি সূত্রের খবর। মঙ্গলবার সন্ধ্যায় কর্নাটক কংগ্রেসের দুই মুখ্যমন্ত্রী পদপ্রার্থীই খড়্গের সঙ্গে বৈঠক করেছেন। বিকেল ৫টার সময় খড়্গের বাংলোয় গিয়ে প্রায় আধ ঘণ্টা বৈঠক করেন শিবকুমার। তিনি চলে যাওয়ার কিছু ক্ষণ পরে পৌঁছন সিদ্দারামাইয়া। বুধবার বেঙ্গুলুরু গিয়ে কংগ্রেস পরিষদীয় দলের বৈঠকে আনুষ্ঠানিক ভাবে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবেন কংগ্রেস সভাপতি।

ববিতারও চাকরি গেল, এ বার পেলেন অনামিকা

রাজ্যের প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্যা অঙ্কিতা অধিকারীর চাকরি গত বছর ২০ মে বাতিল করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কোচবিহারের মেখলিগঞ্জ ইন্দিরা উচ্চ বালিকা বিদ্যালয়ে অঙ্কিতার বদলে চাকরি পান ববিতা সরকার। অঙ্কিতার বেতন হিসেবে পাওয়া টাকাও ববিতাকে দেওয়ার নির্দেশ দেন তিনি। ঘটনাচক্রে, সেটিই ছিল তাঁর চাকরি বাতিলের প্রথম রায়। মঙ্গলবার ববিতার সেই নিয়োগও বাতিল করে তাঁর জায়গায় আর এক চাকরিপ্রার্থী অনামিকা রায়কে নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি।