১৭ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৭ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেমুকুল রায়।

মুকুল ‘নিখোঁজ’, ছেলে করলেন ‘মিসিং ডায়েরি’

আচমকাই ‘নিখোঁজ’ কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়। তাঁর ছেলে শুভ্রাংশু ১৭ এপ্রিল এয়ারপোর্ট এবং বীজপুর থানায় দুটো ‘মিসিং ডায়েরি’ করেছেন বলে জানা গিয়েছে। যদিও পরে জানা যায়, মুকুল দিল্লি গিয়েছেন। সন্ধ্যা ৭টা ৩৫-এর বিমানে তাঁর টিকিটও ছিল। তবে কী কারণে মুকুল দিল্লি গিয়েছেন, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। একটা পক্ষের মতে, দিল্লি এমসে চিকিৎসা করাতে গিয়েছেন অসুস্থ মুকুল। অন্য একটা অংশের মতে, তিনি দিল্লিতে গিয়ে বিজেপির কোনও এক শীর্ষ নেতার সঙ্গে দেখা করহবেন। তবে কোনও বিষয়ে আনুষ্ঠানিক স্বীকৃতি মেলেনি।

বিশ্বভারতীতেও গরমে আগাম ‘ছুটি’

১৭ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। রাজ্য প্রশাসনের অনুরোধ মেনে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে একাধিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। সেই আবহেই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কিছু ক্লাসের পঠনপাঠন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল।

করোনা নিয়ে উদ্বেগে রাজ্য, জারি হতে পারে নির্দেশিকা

নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক বসে ১৭ এপ্রিল, সোমবার। সেখানে রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে হওয়া ওই বৈঠকে অনেকেই করোনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে ফের বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার করার নির্দেশ জারি হতে পারে। মঙ্গলবার সরকার নির্দেশিকা জারি করতে পারে বলে সূত্রের খবর।

ঝড়-বৃষ্টির পূর্বাভাস বঙ্গে

আবহাওয়া অফিস ঝড়-বৃষ্টির পূর্বাভাস তো দিল তবে তার অনেকটাই হবে উত্তরবঙ্গে। তার কতটা দক্ষিণবঙ্গের শরীরকে স্পর্শ করবে সেটা নিয়ে সংশয় রয়েছে। তবে জানানো হয়েছে,সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের আবহাওয়া বদলেরও। তাপপ্রবাহ চলছে দক্ষিণঙ্গ জুড়ে। সোমবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। তাপপ্রবাহ চলছে উত্তরের বেশ কিছু জেলায়ও। তার মধ্যে রয়েছে মালদহ, দুই দিনাজপুর। আর সোমবারই সুখবর শোনাল আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরে পাঁচ জেলায়। তার মধ্যে রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার। দক্ষিণবঙ্গে আপাতত আগামী চারদিন তাপপ্রবাহ চলবে। শুক্রবারের পর বদল হতে পারে কিছুটা।

এক সপ্তাহ বন্ধ স্কুল-কলেজ

প্রবল গরমে পুড়ছে গোটা পশ্চিমবঙ্গ। দক্ষিণবঙ্গের অবস্থা সব থেকে খারাপ। সে কলকাতা শহরই হোক বা জেলা। তাপমাত্রা ৪০-৪২-এর ঘরে ঘোরাফেরা করছে। রাস্তায় বেড়লে অসুস্থ বোধ করছেন অনেকেই। এই অবস্থায় পশ্চিমবঙ্গ সরকার সবার আগে ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে আগামী এক সপ্তাহের জন্য বন্ধ করে দিল সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। আগে জানানো হয়েছিল, এগিয়ে নিয়ে আসা হয়ে গরমের ছুটি। কিন্তু তাপপ্রবাহের কারণে রবিবারই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হল সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত বন্ধ থাকবে সব। শনিবা

জরিমানা নীতীশ রানার

একে তো হার তার উপর জরিমানা। এক কথায় রবিবারটা মোটেওবাল গেল না কেকেআর অধিনায়ক নীতীশ রানার। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচে মুম্বই বোলার হৃত্বিক শোকিনের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন নীতীশ। যা আইপিএল আইনিরে নিয়ম বিরুদ্ধ। ঘটনাটি ঘটে কলকাতার ব্যাটিংয়ের নবম ওভারে। হৃত্বিকের বলেই রমনদীপকে ক্যাচ দিয়ে আউট হন নীতীশ। তার পর হৃত্বিক কিছু মন্তব্য করেন তাতে পাল্টা জবাব দেন নীতীশ। যার ফলে দু’জনকেই জরিমানা করা হয়েছে। ম্যাচ রেফারি জানিয়েছেন, আইপিএল-এর নিয়ম ভাঙায় নীতীশ রানার ম্যাচ ফি-র ২৫ শতাংশ ও হৃত্বিকে ১০ শতাংশ কেটে নেওয়া হবে।

আতিক ও তাঁর ভাইয়ের খুনিকে সরানো হল জেল থেকে 

উত্তরপ্রদেশের গ্যাংস্টার আতিক আহমেদ এবং তাঁর ভাই গত শনিবার রাতে পুলিশের সামনেই খুন হন। তার পর রাজ্যের সব থানা এলাকায় ১৪৪ ধারা জারি হয়। সেই আবহে ১৭ এপ্রিল আতিকের ৩ খুনিকে প্রয়াগরাজ সেন্ট্রাল জেল থেকে সরিয়ে প্রতাপগড়ে নিয়ে যাওয়া হল। তাঁদেরকে খুনের হুমকি দেওয়া হচ্ছিল বলেই সতর্কতামূলক এই ব্যবস্থা বলে পুলিশ ও কারা দফতর সূত্রে জানা গিয়েছে।

৭২ ঘণ্টা পর গ্রেফতার জীবনকৃষ্ণ সাহা

সোমবার ভোর ৫.১৫ নাগাদ নিজের বাসভবন থেকেই গ্রেফতার করা হয় তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে। গত ৭২ ঘণ্টা ধরে তার বাড়িতে তল্লাশি ও জেরার পর সিবিআইয়ের হাতে গ্রেফতার হন তিনি। সেখান থেকে সরাসরি তাঁকে নিয়ে যাওয়া হয় নিজাম প্যালেসে। গত দেড় দিন ধরে চলছিল পুকুরে ফেলে দেওয়া দুটো মোবাইল ফোনের তল্লাশি। রবিবার একটি ফোন উদ্ধার হওয়ার পর সোমবার দুপুরে দ্বিতীয় ফোনটি উদ্ধার হযেছে বেল জানা যাচ্ছে। সেই তল্লাশি চলছে। একটি দল জীবনকৃষ্ণের বাড়ি থেকে তাঁকে গ্রেফতার করে ফিরে এলেও আরও একটি দল সেখানেই রয়ে গিয়েছে। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে কৌশিক ঘোষের ঘনিষ্ঠ হিসেবে নাম উঠে এসেছে তাঁর।

মিটতে চলেছে বউবাজার মেট্রো সমস্যা

এই বছরই নাকি মিটে যাবে বৌবাজারে মেট্রো রেলের সমস্যা। আর এই সমস্যা মিটে গেলেই হাওড়া থেকে সেক্টর পাইভ পর্যন্ত চলবে মেট্রো রেল। যা কলকাতা ও হাওড়া শহরের ট্র্যাফিক সমস্যা অনেকটাই কমিয়ে দেবে সঙ্গে কমিয়ে দেবে দুরত্ব। রবিবার রেল বোর্ডের তরফে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত রেল পথের পরিদর্শন করা হয়। তার পরই জানানো হয় স্বস্তির কথা।  গঙ্গার নিচ দিয়ে মেট্রো চলাচলের ট্রায়াল রানের প্রস্তুতি এখন তুঙ্গে। যা খবর তাতে আগামী সাত মাস চলবে ট্রায়াল রান। হিসেব বলছে ডিসেম্বরের মধ্যে জুড়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পথ।