২০ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

২০ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

শুক্রবার ইদ তিন জায়গায়

রাত পোহালেই খুশির ইদ। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং কাতারে শুক্রবার ইদ পালিত হবে। বৃহস্পতিবার ইদের চাঁদের দর্শন মিলেছে। এর পরেই ঘোষণা করা হয়, ওই তিন জায়গায় শুক্রবার ইদ পালিত হবে। তবে ভারতে কবে ইদ পালন করা হবে, এই নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

পুঞ্চে পাঁচ ভারতীয় সেনাকর্মীর মৃত্যু

২০ এপ্রিল জঙ্গি হামলায় মৃত্যু হল পাঁচ ভারতীয় সেনাকর্মীর। পুঞ্চের ওই ঘটনা নিয়ে বৃহস্পতিবার সেনা বিবৃতি দিয়ে জানায়, গ্রেনেড হামলা হয়েছে বাহিনীর গাড়ির উপর। তাতেই মৃত্যু হয়েছে পাঁচ সেনাকর্মীর। ওই  বিবৃতিতে লেখা হয়, ‘‘আজ দুপুরে সেনার একটি গাড়ি ভিমবের গালি থেকে রাজৌরি সেক্টরের পুঞ্চে যাচ্ছিল। অজ্ঞাতপরিচয় জঙ্গিরা তার উপর হামলা চালায়।’’

প্রমাণ দিতে পারলেন না শুভেন্দু, অভিযোগ তৃণমূলের

তৃণমূলের জাতীয় দলের তকমা হারানোর পরে মমতা বন্দ্যোপাধ্যায় ফোন করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। এমন দাবিই করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মমতা পাল্টা চ্যালেঞ্জ ছোড়ায় তিনি বলেছিলেন, প্রমাণ দেখাবেন। কিন্তু ২০ এপ্রিল, বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে শুভেন্দু জানালেন, মুখ্যমন্ত্রী চূড়ান্ত স্তরের নিরাপত্তা পান। তাই তাঁর ‘কল ডিটেলস’ জনসমক্ষে আনতে চান না তিনি। তা নিয়ে প্রশ্ন তুলেছে পাল্টা তৃণমূল।

সাত বছর পর নয়া রেকর্ড কলকাতার

টানা ৮ দিন এক নাগাড়ে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডের আশপাশে। সাত বছর আগে শেষ বার এপ্রিল মাসে কলকাতায় এমন গরম পড়েছিল। গত সাত বছরের সেই রেকর্ড ভেঙে ফেলল কলকাতা। এমনটাই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস

গরমে নাজেহাল অবস্থা। এবারের গরম ইতিমধ্যেই ভেঙে দিয়েছে সব রেকর্ড। কলকাতা, তথা দক্ষিণবঙ্গের অবস্থা ভয়ঙ্কর। তার মধ্যেই স্বস্তির কথা শোনাল হাওয়া অফিস। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয় রবি ও সোমবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। প্রবল কিছু না হলেও ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া চলার সম্ভাবনা রয়েছে শহরে। এছাড়া হাওড়া, হুগলি, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান,দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামের ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও শনিবার থেকেই বদলাতে শুরু করবে পরিস্থিতি। তাপপ্রবাহ থেকে মুক্তি পাবে কলকাতা। এবার উত্তরবঙ্গও পিছিয়ে নেই গরমের প্রতিযোগিতায়। সেখানে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ার, মালদহ, দুই দিনাজপুরেও একই সময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সৌর ঝড়ের প্রভাব পড়বে পৃথিবীতে

এমনটাই জানিয়েছে নাসা। বৃহস্পতিবারই সূর্যের বুকে যে ঝড়ের সৃষ্টি হয়েছে তার প্রভাব পড়তে পারে পৃথিবীর উপর বলে জানানো হয়েছে। সোলার স্ট্রমেএর নাম অনেকেই শুনেছে কিন্তু সেটা ঠিক কী তা নিয়ে তেমন ধারণা নেই সাধারণের। বৈজ্ঞানিকদের ব্যাখ্যা অনুযায়ী, সূর্যের ভিতরের যখন ঝঞ্ঝার সৃষ্টি হয় তখন ভিতরের শক্তি বেরিয়ে আসে বাইরে আর তার মধ্যে তৈরি হয় চৌম্বকশক্তি। এটি বেরিয়ে আসার সময় বিপুল বিস্ফোরণের সৃষ্টি হয় আর সেটিই সৌরঝড়ের সৃষ্টি করে। এর ফলে পৃথিবীর উপর নানা রকমের প্রভাব পড়তে পারে। যেমন ইন্টারনেট পরিষেবা, মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ বিভ্রাটের মতো সমস্যা হতে পারে।

গাড়ি দুর্ঘটনার কবলে প্রাক্তন ক্রিকেটার

প্রাক্তন ক্রিকেটার আর বর্তমানে পিচ প্রস্তুতকারক প্রবীণ হিংনিকারের গাড়ি মঙ্গলবার ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে পড়ে। গাড়ি নিজেই চালাচ্ছিলেন প্রবীণ। গাড়ির গতি বেশি থাকার কারণে পিছন থেকে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে গিয়ে ধাক্কা দেয় গাড়িটি। পাশের সিটেই বসে ছিলেন তাঁর স্ত্রী। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয় প্রাক্তন রঞ্জি ক্রিকেটারকে। ৬৫ বছরের এই ক্রিকেটার পুনে থেকে নাগপুরে যাচ্ছিলেন। তিনি বিদর্ভ ক্রিকেট সংস্থার প্রধান পিচ কিউরেটর। পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও অন্যতম পিচ প্রস্তুতকারক তিনিই।

যশ চোপড়ার স্ত্রী পামেলা প্রয়াত

চলচ্চিত্র প্রযোজক এবং গায়িকা পামেলা চোপড়া, যিনি কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা যশ চোপড়ার স্ত্রী ছিলেন, বৃহস্পতিবার মুম্বাইতে ৭৪ বছর বয়সে প্রয়াত হন। বৃহস্পতিবার সকালে পরিবারের তরফে এক বার্তায় এই খবর জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, “চোপড়া পরিবার আপনাকে জানাতে চায় যে পামেলা চোপড়া আজ সকালে প্রয়াত হয়েছেন। আজ সকাল ১১-টায় তাঁর দাহ সম্পন্ন হয়েছে।’’ পামেলা চোপড়ার প্রয়ানের পর তিনি চোপড়া পরিবারে রেখে গেলেন চলচ্চিত্র নির্মাতা পুত্র আদিত্য চোপড়া এবং অভিনেতা-পুত্র উদয় চোপড়াকে। তাঁর ছেলে আদিত্য চোপড়ার সঙ্গে বিবাহিত সম্পর্কে থাকার কারণে অভিনেত্রী রানি মুখোপাধ্যায়ের শাশুড়ি ছিলেন পামেলা চোপড়া।