Sunil Chetri ফুটবল উপভোগ করছি, কবে অবসর নিতে পারি, বলতে পারব না: সুনীল ছেত্রী

সুনীল ছেত্রীর গোল

জাস্ট দুনিয়া ডেস্ক: Sunil Chetri এখনও ফুটবলকে ভরপুর উপভোগ করলেও সুনীল ছেত্রীর স্বীকার করতে দ্বিধা নেই যে তাঁর ফুটবল জীবন এখন পড়ন্ত বিকেলে। ৩৭ বছর বয়সি ভারতীয় ফুটবল অধিনায়কের এই স্বীকারোক্তি দেশের ফুটবল মহলে তাঁর অবসর নিয়ে নতুন করে জল্পনা শুরু করে দিলেও সুনীল এখন আসন্ন এশিয়ান কাপ বাছাই পর্বের প্রস্তুতিতে ডুবে। আসন্ন এই চ্যালেঞ্জ ছাড়া কিছুই ভাবছেন না।

“গতবারের (২০১৯) এশিয়ান কাপের আগেও এই একই প্রশ্ন করা হয়েছিল আমায়। এর পরে কী? আমিও একই উত্তর দিয়েছিলাম। পাঁচ বছর কেটে গেলেও এখনও সব একই আছে। তখন আমার বয়স ছিল ৩২। এখন ৩৭-৩৮। জানি না, হয়তো আমি এখনও ফুটবল উপভোগ করছি। উদান্ত সিংয়ের সঙ্গে এখনও স্প্রিন্ট দিতে ভালবাসি। সন্দেশের সঙ্গে হেড দিয়ে গুরপ্রীতকে গোল খাওয়াতে ভালবাসি। যে দিন এগুলো উপভোগ করতে পারব না, সে দিন বুঝব আমি শেষ হয়ে এসেছি। তবে বলতে পারব না, সেটা কবে হবে”। সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া (পিটিআই)-কে দেওয়া সাক্ষাৎকারে কথাগুলি বলেছেন সুনীল।

নিজের কঠোর দৈনন্দিন জীবনযাপন নিয়ে তিনি বলেন, “রোজ ভোর ছ’টায় ঘুম থেকে উঠে সবাই ওঠার আগে আধঘণ্টা যোগ সেশন করা মোটেই সোজা নয়। আমি খুবই কঠিন নিয়মের জীবন যাপন করি। ২১ বছর ধরে এই নিয়ম পালন করে যাওয়া মোটেই সোজা নয়”।

এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বে গ্রুপ ডি-র খেলাগুলি আগামী সপ্তাহে হবে কলকাতায়। এই গ্রুপে ভারত ছাড়াও রয়েছে হংকং, আফগানিস্তান ও কম্বোডিয়া। এরা প্রত্যেকেই ফিফা ক্রমতালিকায় ভারতের নীচে রয়েছে। চলতি মাসের ৮, ১১ ও ১৪ তারিখে এই ম্যাচগুলি হবে। তার আগে প্রস্তুতির শেষ পর্ব চলছে ভারতীয় দলে।

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ছ’টি গ্রুপের জয়ীরা যেমন মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, তেমনই দ্বিতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে থেকে সেরা পাঁচটি দলকে মূলপর্বে খেলার ছাড়পত্র দেওয়া হবে। সুনীলেন নেতৃত্বে ভারতীয় দল এখন এই চ্যালেঞ্জের জন্যই নিজেদের তৈরি করছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

এই তিনটি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তাঁর দলের সাজঘর যথেষ্ট ইতিবাচক অবস্থায় রয়েছে বলে জানান সুনীল। বলেন, “সবাই খুব খুশি। প্রত্যেকেই ধীরে ধীরে ফিট হয়ে উঠছে। প্রত্যেকেই প্রত্যেককে বুঝে নেওয়ার চেষ্টা করছে। দলে একাধিক নতুন প্রতিভা রয়েছে এবং প্রত্যেকের মধ্যেই সাফল্যের খিদে যথেষ্ট। দলের মধ্যে যথেষ্ট ভারসাম্য থাকবে বলেই আশা করি। যেই খেলার সুযোগ পাক, নিজেদের সেরাটা দিতে চাই আমরা”, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের মিডিয়া টিমকে এই কথাগুলি বলেন ভারত অধিনায়ক।

কলকাতায় তিনটি ম্যাচ হবে বলে বেশি খুশি সুনীল। এই প্রসঙ্গে তিনি বলেন, “সল্টলেক স্টেডিয়ামে খেলাটা অনেকটা স্বপ্নের মতো। যখনই ভারতের জার্সি গায়ে এই মাঠে নেমেছি, তখনই এখানকার দর্শকেরা আমাকে ভরপুর সমর্থন দিয়েছেন। এ বারেও সেরকমই কিছু হবে বলে আশা করছি। কলকাতার ফুটবলভক্তরা কখনও আমাদের ব্যর্থ হতে দেয় না”।

তবে কলকাতায় খেলবেন বলে যে ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে ভাল কিছু করতে পারবেন, তা বিশ্বাস করেন না সুনীল ছেত্রী। বলেন, “এই ব্যাপারটা এখন আর খুব একটা প্রভাব ফেলে বলে মনে হয় না। এখন যা পরিস্থিতি, তাতে প্রত্যক দলেরই যথেষ্ট সুযোগ রয়েছে। ঘরের মাঠে খেলার যেমন সুবিধা রয়েছে, তেমনই চাপও থাকে বেশি”।

(তথ্য্য ও লেখা আইএসএল ওয়েবসাইট) 

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle