হ্যারি-মেগান যোগ দিলেন বিনিয়োগ ফার্মে, এখানেও দু’জনে ‘পার্টনার’

হ্যারি-মেগান

জাস্ট দুনিয়া ডেস্ক: হ্যারি-মেগান যোগ দিলেন একটি বিনিয়োগ ফার্মে। ইনভেস্টমেন্ট কোম্পানি ‘এথিকে’র সঙ্গে যুক্ত হলেন দু’জনে। বাস্তব জীবনের মতো এই কোম্পানিতেও দু’জনে ‘পার্টনার’। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত খবর অনুযায়ী, এথিকের ওয়েবসাইটে মঙ্গলবার লেখা হয়েছে হ্যারি-মেগান তাদের ফার্মতে ‘ইমপ্যাক্ট পার্টনার্স হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে, হ্যারি-মেগানের কাজের ধরন কী হবে, সে সম্পর্কে সুনির্দিষ্ট ভাবে কিছু জানা যায়নি। ২০১৫ সালে পথচলা শুরু করে বিনিয়োগ সংস্থা এথিক। এই সংস্থার কাজ, গ্রাহকদের সঞ্চয় সম্পর্কে পরামর্শ দেওয়া এবং পথ দেখানো। এথিকের দাবি, তারা মানুষ ও পৃথিবীর প্রতি শ্রদ্ধাশীল কোম্পানিতেই বিনিয়োগ করে। তাদের গ্রাহকদের একটা বড় অংশই ধনী।

এথিক গ্রাহকদের পরামর্শ দেয়, কী ভাবে তাঁদের অর্থ উপযুক্ত ভাবে বিনিয়োগ করতে হবে। জলবায়ু পরিবর্তন ও মানবাধিকারের মতো বিষয়গুলিকে অগ্রাধিকার দেয় এথিক। কোম্পানির ওয়েবসাইটে বলা হয়েছে, হ্যারি-মেগান কোম্পানিকে মূল্যবান পরামর্শ দিয়েছেন। এমনকি তাঁরা গ্রাহকদেরও এ বার থেকে সেই পরামর্শ দেবেন। হ্যারি-মেগান ইতিমধ্যেই এথিকে-তে বিনিয়োগ করেছেন। এথিকের সম্পদ এই মুহূর্তে প্রায় ১.৩ বিলিয়ন ডলার। এথিকের আশা, ব্রিটিশ রাজপরিবারের সদস্য হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান বিশ্ব জুড়ে লাখো লাখো মানুষের কাছে এই সংস্থার সুনাম সুপ্রতিষ্ঠিত করবেন। গ্রাহকদের পরামর্শ দেবেন।

এক সাক্ষাৎকারে হ্যারি-মেগান জানিয়েছেন, তাঁরা আশা করছেন যে এথিকের সঙ্গে তাঁদের পার্টনারশিপ আরও বহু মানুষকে পৃথিবী জুড়ে বিনিয়োগে উৎসাহিত করবে। এক বিবৃতিতে ওই দম্পতি বলেছেন, ‘‘আমরা যখন একে অপরের সঙ্গে বিনিয়োগ করি, তখন আমরা আসলে এই বিশ্বটাকেই বদলে দিতে থাকি।’’ নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে হ্যারি-মেগান জানিয়েছেন, তাঁরা বিনিয়োগকে গণতান্ত্রিক করতে চান। এবং সেটা করতে চান দায়িত্বশীল প্রতিষ্ঠানের মাধ্যমে। এথিক সেই সংস্থা, যা অত্যন্ত দায়িত্বশীল।

৩৬-এর হ্যারি আর ৩৯ বছরের মেগান গত বছরই তাঁদের রাজকীয় দায়িত্ব ও কর্তব্য থেকে সরে দাঁড়ান। কারণ হিসাবে, রাজকীয়তার বাইরে বেরিয়ে সাধারণ জীবন কাটানোর ইচ্ছের কথা জানিয়েছিলেন তাঁরা। হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের সঙ্গে ব্রিটেনের রাজপরিবারের ‘তিক্ত’ সম্পর্কের বিষয়টি কারও অজানা নয়। রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে যে তাঁদের সম্পর্ক তলানিতে পৌঁছেছিল, তা ক্রমশ প্রকাশ্যে এসেছিল। তার পর গত বছরই তাঁদের রাজকীয় দায়িত্ব এবং কর্তব্য থেকে সরে দাঁড়ান হ্যারি এবং মেগান। এর কয়েক মাসের মধ্যেই মঙ্গলবার দু’জনে পার্টনার হলেন এথিকে-তে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)