Journalist In Afghanistan: সঞ্চালক-সাংবাদিকের ছবি ভাইরাল

Journalist In Afghanistan

জাস্ট দুনিয়া ডেস্ক: বছর ঘুরতে চলল তালিবানরা দখল নিয়েছে আফগানিস্তানের। আর তার পর থেকেই সেখানে সাধারণের পাশাপাশি সাংবাদিকদের বেঁচে থাকাও কঠিন হয়ে উঠেছে (Journalist In Afghanistan)। দেশের কোনও সংবাদ মাধ্যম চলছে না। কারও কাছে কোনও কাজ নেই। নেই রোজগার। একই অবস্থা সে দেশের সাংবাদিকদেরও। শেষ পর্যন্ত রুটি-রুজির জন্য এমন কাজ করতে হচ্ছে তাঁদের যা কখনও হয়তো ভাবেননি। এমনই একটি ছবি সম্প্রতি ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। কবীর হকমল নামে সে দেশেরই এক প্রাক্তন সাংবাদিক একটি ছবি পোস্ট করেছেন।

যে ছবিতে দেখা যাচ্ছে একজন সঞ্চালক স্টুডিওতে বসে। পাশাপাশি তিনি আরও দুটো ছবি পোস্ট করেছেন সেই সাংবাদিকেরই। যিনি রাস্তার পাশে বসে স্ট্রিট ফুড বিক্রি করছেন। দু’জনে একই লোক। কবীরের পোস্ট অনুযায়ী সঞ্চালক-সাংবাদিক মুসা মহম্মদ তিনি। অনেক বছর ধরে তিনি সে দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে, বিশেষ করে টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন।  কিন্তু দেশ তালিবানের হাতে চলে যাওয়ার পর তাঁর আর কোনও রোজগার নেই।

কবীর লেখেন, ‘‘এখন ওর কোনও রোজগার নেই পরিবারকে খাওয়ানোর মতো। এবং টাকা রোজগারের জন্য স্ট্রিট ফুড বিক্রি করছে। প্রজাতন্ত্রের পতনের পর আফগানরা ভয়ঙ্কর দারিদ্র্যে ডুবে গিয়েছে।’’ এই একটা ছবিই গোটা দেশের চিত্রটা তুলে ধরার জন্য যথেষ্ট। যা রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে এই পোস্ট আবার ভাল সময় দেখাতে পারে মুসা মহম্মদকে।

ইতিমধ্যেই ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশনের ডিরেক্টর জেনারেল আহমদুল্লাহ ওয়াসিকের নজরে পড়েছে বিষয়টি। তিনি তাঁর টুইটে জানিয়েছেন, তাঁর ডিপার্টমেন্টে কাজ দেওয়া হবে এই টেলিভিঠন সঞ্চালককে। তিনি লেখেন, ‘‘মুসা মহম্মদি, যিনি একজন প্রাইভেট টেলিভিশন চ্যানেলের মুখপাত্র ছিলেন তাঁর কাজ না থাকা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। আমি ন্যাশনাল রেডিও অ্যা‌ন্ড ডেলিভিশনের ডিরেক্টর হিসেবে কথা দিচ্ছি ওকে নিযুক্ত করা হবে কাজে। আমাদের আফগান পেশাদার দরকার।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle