বৃষ্টিতে নাকাল কলকাতা, বুধবার ভাসবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি

বৃষ্টিতে নাকাল কলকাতা

জাস্ট দুনিয়া ডেস্ক: বৃষ্টিতে নাকাল কলকাতা, বুধবার ভাসবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি। মঙ্গলবার এমন পূর্বাভাসের কথাই শোনাল আলিপুর আবহাওয়া দফতর। এ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বারী থেকে অতি বারী বৃষ্টি হয়েছে। তবে বুধবার থেকে বৃষ্টিতে নাকাল কলকাতা কিছুটা রেহাই পাবে। বৃষ্টির তীব্রতা অনেকটাই কমে যাবে। বুধবার ভাসবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি।

আগামী কাল রাজ্যের পশ্চিম দিকের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির ফলে বিভিন্ন নদীতে জল বাড়তে পারে। পাশাপাশি, নিচু এলাকায় জলও জমতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকা নিম্নচাপটি ধীরে ধীরে পশ্চিম দিকে সরে যাচ্ছে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর। সে ক্ষেত্রে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ দিন আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে থাকা ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ দিন সেই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণাংশ এবং পাশের রাজ্য ওড়িশার উপর অবস্থান করছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ ছাড়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর সক্রিয় রয়েছে মৌসুমি অক্ষরেখাও। নিম্নচাপ এবং মৌসুমি অক্ষরেখা— এই দুয়ের প্রভাবেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হচ্ছে এবং হবে বলে আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন।

মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও এ দিন রাত পর্যন্ত বৃষ্টির তীব্রতা কমেনি। এ ছাড়া কলকাতা, উত্তর ২৪পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং বীরভূমে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবাহাওয়া দফতর। সেই পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হয়েছে এবং হচ্ছে এই সব জেলায়। বুধবারও পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস। তবে এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কাল কলকাতায় বিক্ষিপ্ত ভাবে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি কোনও ভাবেই গত কয়েক দিনের মতো নয়। বৃহস্পতিবার থেকে শহরের আকাশ পরিষ্কার হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। ওই দিন থেকে গোটা দক্ষিণবঙ্গেও আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)