১২ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১২ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেসঞ্জয় দত্ত।

শুটিংয়ে বিস্ফোরণ, জখম সঞ্জয়

সেটে শুটিং চলাকালীন আচমকা বিস্ফোরণ। তাতেই গুরুতর জখম অভিনেতা সঞ্জয় দত্ত। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরুর কাছে চলছিল কন্নড় ছবি ‘কেডি’র শুটিং। সেখানেই সেটে বোমা বিস্ফোরণ হয়। তাতেই জখম হন সঞ্জয়। তাঁর হাতে, কনুই ও মুখে চোট লেগেছে। আপাতত বন্ধ রয়েছে ছবির শুটিং।

রাজ্যে গরমের ছুটি এগিয়ে এল

তীব্র তাপপ্রবাহের কারণে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আগামী ২ মে থেকে গরমের ছুটি পড়বে রাজ্যের সরকারি স্কুলগুলিতে। আগে ঠিক ছিল, ২৪ মে থেকে গরমের ছুটি পড়বে। তবে বুধবার বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, আবহাওয়ার বর্তমান পরিস্থিতি এবং পূর্বাভাস নজরে রেখে ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হেরে গেল ধোনির চেন্নাই

শেষ ওভারে জেতার জন্য প্রয়োজন ছিল ২১ রান। কিন্তু রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৩ রানে হেরে গেল চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের এর পরের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। বিরাট কোহলি এবং ধোনির দল ১৭ এপ্রিল মুখোমুখি হবে বেঙ্গালুরুতে। তার পর কলকাতার বিরুদ্ধে ইডেনে খেলতে আসবে চেন্নাই। ২৩ এপ্রিল সেই ম্যাচ।

ইতিহাস কলকাতায়, গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো

গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো। মঙ্গলবার সকালে প্রথম বারের জন্য হুগলি নদীর নীচ দিয়ে গেল মেট্রোর দু’টি রেক। তবে এই মেট্রোপথ সাধারণের জন্য খুলতে এখনও দেরি আছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরে চালু হবে এই রুট। আপাতত আগামী সাত মাস ধরে চলবে ট্রায়াল রান। সাধারণের জন্য মেট্রোর পথ খুলে দেওয়ার আগে খতিয়ে দেখা হবে নিরাপত্তা।

৮ হাজার ছুঁই ছুঁই কোভিড সংক্রমণ

কোভিড বিদায় নিয়েছে ভেবে অনেকটাই স্বস্তিতে স্বাভাবিক জীবনে ফিরে এসেছিল মানুষ। সেটা যে একদমই সঠিক নয় তা আরও একবার প্রমাণ করল দেশের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। গত কয়েকদিনে প্রতিদিন প্রায় হাজার করেছে বেড়েছে সংক্রমিতের সংখ্যা। যা বুধবার পৌঁছল ৭,৮৩০-এ। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় আট হাজারের কাছাকাছি। মঙ্গলবার যা ছিল সাড়ে পাঁচ হাজার তা এক ধাক্কায় বাড়ল এতটা। যার ফলে বর্তমানে দেশে অ্যাক্টিভ কেস ৪০,২১৫। একদিনে মৃত্যু হয়েছে ১৬ জনের। আক্রান্তের শীর্ষে মহারাষ্ট্র আর কেরালা। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক ব্যবহার।

ভাটিন্ডার সেনা ছাউনিতে গুলি

বুধবার ভোর সাড়ে চারটে নাগাদ পঞ্জাবের ভাটিন্ডার সেনা ছাউনিতে হঠাৎই গুলি চলার শব্দ শুনতে পাওয়া যায়। এখনও পর্যন্ত যা খবর তাতে এই গুলি চালানোর ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে। স্থানীয় পুলিশ সুপার গুলনীত খুরানা জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ছাউনিতে থাকা কোনও সেনা জওয়ানই গুলি চালিয়েছেন। পুরো এলাকা ঘিরে ফেলা হয়েছে। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। ভাটিন্ডায় অতীতেও এমন ঘটনা ঘটেছে। সেবার এক সেনা জওয়ানই গুলি চালিয়েছিলেন। এবারও মনে করা হচ্ছে তেমনটাই হয়েছে। বাইরের কেউ এর সঙ্গে যুক্ত নয় বলেই প্রাথমিকবাবে ধারণা করা হচ্ছে।

পয়লা বৈশাখে দক্ষিণেশ্বরে অমিত শাহ

দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাও আবার বাংলা নববর্ষের দিনে। সেদিন কাতারে কাতারে ভক্ত যান দক্ষিণেশ্বরে পুজো দিতে। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী এলে গোটা দক্ষিণেশ্বর যে ঢেকে ফেলা হবে নিরাপত্তার বেষ্টনীতে তা নিয়ে কোনও সংশয় নেই। সেই অবস্থায় সাধারণ মানুষ কতটা সেদিন সেখানে পৌঁছতে পারবেন তা নিয়ে প্রশ্ন উঠছে। বিষয়টি ভালভাসে নিচ্ছে না রাজ্যসরকার। ১৪ এপ্রিল শিউড়িতে জনসভাও করবেন তিনি। আপাতত যা খবর সে সময় বাংলায় দু’দিনের সফর করবেন অমিত শাহ।

লিফট ছিঁড়ে মর্মান্তিক মৃত্যু

ঘটনাটি ঘটেছে বুধাবর সেক্সপিয়ার সরণির একটি কমার্শিয়াল বিল্ডিংয়ে। যেখানে রয়েছে একাধিক অফিস। সেখানেই লিফটে কাজ চলছিল। লিফট অপারেটরের কাজ করতেন রহিম আলি। কাজ ঠিক মতো হচ্ছে কিনা দেখতে গিয়েছিলেন তিনি। সেই সময় তৃতীয় তলায় ছিল লিফটটি। রহিম একতলার ফাঁকা অংশ দিয়ে মাথা ঢুকিয়ে দেখার চেষ্টা করেন। ঠিক তখনই তিনতলা থেকে লিফটটি ছিঁড়ে নিচে এসে পড়ে। চাপা পড়ে যান রহিম। গলার অর্ধেক কেটে যায়। এমনভাবে তাঁর দেহ চাপা পড়ে গিয়েছে যে উদ্ধার করতে বেগ পেতে হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। রক্ষণাবেক্ষণের অভাব নিয়ে প্রশ্ন তুলেছেন ওই বিল্ডিংয়ে কর্মরতরা।