ইস্টবেঙ্গলের স্পনসর ঘোষণা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে

ইস্টবেঙ্গল স্পনসর

জাস্ট দুনিয়া ব্যুরো: ইস্টবেঙ্গল স্পনসর হচ্ছে শ্রী সিমেন্ট তা মঙ্গলবার রাতেই ছড়িয়ে পড়েছিল। উদগ্রীব হয়ে থাকা সমর্থকদের সোশ্যাল মিডিয়ায় উৎসবও শুরু হয়ে গিয়েছিল। একদিন পরই বুধবার স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে স্পনসরের নাম ঘোষণা করে দিলেন ইস্টবেঙ্গল কর্তারা। জানিয়ে দেওয়া হল শ্রী সিমেন্টের নাম। এবং ইস্টবেঙ্গলের স্পনসর পাওয়ার পিছনে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকার কথাও স্বীকার করে নিলেন ক্লাব কর্তারা।

নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ইস্টবেঙ্গলের কর্তা ও শ্রী সিমেন্টের কর্তারা। এবং এই ইঙ্গিতও দিয়ে দেওয়া হল, যে আইএসএল-এর রাস্তাও প্রায় তৈরি বাংলার এই ক্লাবের সামনে।

মুখ্যমন্ত্রী স্পনসরের কথা ঘোষণা করে বলেন, ‘‘বাংলার ফুটবল থেকে অনিশ্চয়তা দূর হল। শ্রী সিমেন্ট যেভাবে ইস্টবেঙ্গলের পাশে দাঁড়িয়েছে সেটা অনেক বড় বিষয়। বাকিটা ক্লাবের লোকেরা বলবে আমরা এখানে অতিথি। ওরা আমাদের ডেকেছে।’’ হাসি হাসি মুখে বলছিলেন তিনি।

আইএসএল খেলার ক্ষেত্রে ইস্টবেঙ্গল ক্লাবের সব থেকে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছিল টাকা। আইএসএল খেলতে হলে মোটা অঙ্কের টাকা দিতে হবে। কিন্তু ইনভেস্টর না থাকায় সেটা পারছিল না তারা। এমনকী গত মরসুমের অনেক ফুটবলারের টাকাও এখনও বাকি রয়ে গিয়েছে। যাঁরা ইতিমধ্যেই ফেডারেশনের দ্বারস্থ হয়েছেন। এই অবস্থায় আইএসএল খেলার স্বপ্ন দেখাটা সম্ভব ছিল না লাল-হলুদ কর্মকর্তাদের জন্য।

তবে চুপচাপ স্পনসরের খোঁজ চালিয়ে যাচ্ছিলেন তাঁরা পাশে ছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। মোহনবাগান আগেই এটিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে আইএসএল খেলা পাঁকা করে নিয়েছেন। এই অবস্থায় ইস্টবেঙ্গল যদি আইএসএল-এ খেলতে না পারে তা হলে ভারতীয় ফুটবলের সব থেকে জনপ্রিয় ম্যাচ কলকাতা ডার্বিটাই আর হবে না। সেই ভেবেই লড়াইটা শুরু হয়েছিল। যা এতদিন পর সাফল্যের মুখ দেখল।

এর আগে ইস্টবেঙ্গলের স্পনসর সংস্থা ছিল কোয়েস। গত মরসুমের শেষে তাঁদের সঙ্গে ইস্টবেঙ্গলের সম্পর্ক শেষ হয়। তার পর থেকেই স্পনসরের খোঁজে ছিল ক্লাব কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত সেই সমস্যা মেটাতে মাঠে নামল শ্রী সিমেন্ট।

বেশ কয়েক বছর ধরেই কলকাতার দুই ক্লাবের আইএসএল খেলা নিয়ে টানাপড়েন চলছিল। মোহনবাগানের সমস্যা আগেই মিটে গিয়েছিল এবার মিটল ইস্টবেঙ্গল সমস্যাও। ভারতীয় ফুটবলের সব থেকে বন ম্যাচ এবার দেখা যাবে আইএসএল-এ।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)