WTC Final Result: রিজার্ভ ডে-তে ফল না হলে আইসিসির নিয়ম কী

WTC Final Resultট্রফি নিয়ে উইলিয়ামসন ও বিরাট

জাস্ট দুনিয়া ডেস্ক:  WTC Final Result হওয়ার রাস্তা প্রায় বন্ধ। শেষ দিন মানে ষষ্ঠ দিন। ৫ দিনের খেলা ইতিমধ্যেই শেষ হয়েছে। পঞ্চমদিন সবে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করেছে ভারত। এখনও রয়েছে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং। সেখানে দাঁড়িয়ে লড়াই করার মতো রানে পৌঁছে যদি ইনিংস ঘোষণা করে ভারত তাহলে বাকি সময়টাতে নিউজিল্যান্ডকে অল-আউট করা আদৌ কি সম্ভব হবে। অন্যদিকে নিউজিল্যান্ডও কি সেই লক্ষ্যকে ছাপিয়ে  যেতে পারবে সব মিলে ম্যাচের গতি ড্রয়ের দিকে। তবে একটা ফাইনাল ম্যাচের ফল কেউ ড্র চাইছে না নিশ্চিত। তবে আইসিসি আগাম ঘোষণা করে দিয়েছে ম্যাচ ড্র হলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

২০১৯ বিশ্বকাপ হয়েছিলল ইংল্যান্ডে। সেবারও এই আবহাওয়া বিশ্বকাপের উপর প্রভূত প্রভাব ফেলেছিল। ম্যাচ বাতিল, রি-ম্যাচ থেকে শুরু করে ডাক ওয়র্থ লুইসেও খেলা শেষ করতে হয়েছিল। তাতে অনেক দলের ক্ষতিও হয়েছিল। পুরো ওভার খেলা হলে হয়তো ফল অন্য রকমও হতে পারত। ইংল্যান্ডে আবহাওয়ার কোনও ভরসা নেই। কখন বৃষ্টি এসে সব ভেস্তে দেবে তা কেউ জানে না। এখনও কেউ জানে না বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ষষ্ঠদিন আদৌ খেলা করা সম্ভব হবে কিনা।

৫ দিনের টেস্ট ম্যাচের পুরো দুটো দিন একদম নষ্ট হয়ে গিয়েছে। তার মানে ৩ দিনই খেলা করা সম্ভব হয়েছে। বাকি দু’দিন তো একদিনে মেকআপ করা সম্ভব হবে না কোনওভাবেই। যদিও আইসিসি বলেছিল, তখনই ষষ্ঠ দিনে খেললা গড়াবে যখন দেখা যাবে নষ্ট হওয়া ওভার পুরো করা গেল না। যা কখনওই সম্ভব ছিল না। তবে এই শেষ দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এই দিন খেলা হবে ফলের জন্যই বলে জানিয়েছিল আইসিসি।

সুনীল গাভাস্কার আইসিসি-কে রেজাল্টের জন্য আবেদন জানিয়েছেন। ২০১৯-এর বিশ্বকাপ ফাইনাল তো সকলেরই মনে আছে। বার বার ম্যাচ ড্র করার পরও হারতে হয়েছিল নিউজিল্যান্ডকে। বাউন্ডারির নিরিখে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল ইংল্যান্ডকে। সেই সময় আইসিসির নিয়ম নিয়ে প্রচুর সমালোচনা হয়েছিল। প্রশ্ন উঠেছিল কেন যুগ্ম চ্যাম্পিয়ন করা হল না। এবার একজন চ্যাম্পিয়নকে দেখতে চাইছে ক্রিকেটার থেকে ফ্যান সকলেই। তবে তা আদৌ কতটা সম্ভব হবে তা সময়ই বলবে।

ইতিমধ্যেই চ্যাম্পিয়ন ও রানার্সের পুরস্কার মূল্য ঘোষণা করে দিয়েছে আইসিসি। চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন ডলার এবং রানার্স পাবে  ৮ লাখ ডলার। এবার যদি ম্যাচ ড্র হয়ে যায় তাহলে দুই দলের মধ্যে সমান ভাগে ভাগ করা হবে এই দুই পুরস্কার মূল্য। এর থেকেই পুরস্কার ম্যাচ ড্র হয়ে গেলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এখনও পর্যন্ত খেলা হয়েছে ২২১.৩ ওভার। খেলা হওয়ার কথা ৩৬০ ওভার। এখনও খেলা বাকি ১৩৮.৭ ওভার। যা একদিনে করা সম্ভব নয়। আর তার উপর যদি আবহাওয়া দাপট দেখায়। রিজার্ভ ডে-তে খুব বেশি হলে ৯৮ ওভার খেলা হতে পারে। কম করে ১৫৫ ওভার হতে পারে। আম্পায়ার শেষ ওভারের সিগন্যাল দেবেন। রিজার্ভ ডে হবে কম করে ৩৩০ মিনিট। খেলার সময় বাড়ানো হতে পারে যদি সময় নষ্ট হয়।

WTC Final Result যাই হোক না কেন শীর্ষে থেকেই ফাইনালে গিয়েছিল ভারত। ৬টি সিরিজে জিতেছিল ১২টি ম্যাচ। অন্যদিকে নিউজিল্যান্ড ৫ সিরিজে ৭ ম্যাচ জিতে দ্বিতীয় হয়ে ফাইনাললে ভারতের মুখোমুখি হয়েছিল। সময়ের মধ্যে ম্যাচের ফল না হলে যুগ্ম বিজেতা হবে তা জানিয়েই দিয়েছে আইসিসি। আর যদি দুই অধিনায়ক চান তাহলে হাত মিলিয়ে শেষ ঘণ্টার যে কোনও সময় খেলা বন্ধ করে ম্যাচ ড্র ঘোষণা করে দেওয়া যেতে পারে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)