কাশ্মীর সীমান্তে ল্যান্ডমাইন বিস্ফোরণ, শহিদ ২ জওয়ান, আহত ৩

কাশ্মীর সীমান্তে ল্যান্ডমাইন বিস্ফোরণজম্মু-কাশ্মীর কাশ্মীর সীমান্তে ল্যান্ডমাইন বিস্ফোরণ

জাস্ট দুনিয়া ডেস্ক: কাশ্মীর সীমান্তে ল্যান্ডমাইন বিস্ফোরণ-এ শহিদ হলেন দুই সেনা জওয়ান। আহত হয়েছেন ৩ জন। ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় অবস্থিত নওশেরা-সুন্দরবনি সেক্টরে। হছাঠই সেখান থেকে ল্যান্ডমাইন বিস্ফোরণের খবর আসে। আর তাতেই দুই জওয়ানের শহিদ হওয়ার খবর আসে। সকলকেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৩ জনের চিকিৎসা চলছে। দু’জনের অবস্থা সঙ্কটজনক বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত যে দুই জওয়ান শহিদ হয়েছেন, তাঁদের মধ্যে একজন সেনা অফিসার অন্যজন সেনা জওয়ান। সকলেই সেই সময় বর্ডারে উপস্থিত ছিলেন।

কীভাবে এই ল্যান্ডমাইন বিস্ফোরণ হল তা খতিয়ে দেখা হচ্ছে। জানা যাচ্ছে, সেই নিয়ন্ত্রণরেখা বরাবরা লাইন দিয়ে ল্যান্ডমাইন পুঁতে রেখেছিল ভারতীয় সেনাবাহিনীই। কারণ সেই জীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা ঘটছিল বার বার। সেটা আটকাতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু নিজেদের পাতা ফাঁদে কী করে নিজেরাই পড়ল তা তদন্তের বিষয়। শনিবার হঠাৎই একটা ল্যান্ডমাইন ফেটে যায়। যার জন্য কোনও প্রস্তুতি ছিল না।

সাধারণত, যে যে জায়গায় ল্যান্ডমাইন পাতা থাকে সেখানে চাপ পড়লে তবেই তা বিস্ফোরণ হয়। সেক্ষেত্রে ল্যান্ডমাইন বসানো জায়গায় ভুল করে সেনাবাহিনীর জওয়ানরা চলে গিয়েছিলেন নাকি অন্য কোনও কারণে তা ফেটে যায় তা জানা যায়নি। দুই শহিদ জওয়ানের নাম ঋষি কুমার ও মনজিৎ সিং। কাশ্মীর সাম্প্রতিক সময়ে রীতিমতো উত্তপ্ত রয়েছে। কিছু না কিছু ঘটছেই প্রতিদিন। কিছুদিন আগেই বেশ কয়েকদিন জম্মু-কাশ্মীর পরিদর্শনে গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি থাকাকালীনও উত্তপ্ত হয়ে ওঠে এলাকা।

সম্প্রতি সাধারণ মানুষকে টার্গেট করছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। ভীনরাজ্য থেকে সেখানে কাজ করতে যাওয়ার বেশ কিছু মানুষ জঙ্গিদের শিকার হয়েছেন। গত মাসেই পুঞ্চ-রাজৌরি সেক্টর থেকে ১০ জঙ্গির অনুপ্রবেশ ঘটেছিল। সেই জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে ৯ জওয়ান শহিদ হন। তাঁদের পরিবারের সঙ্গে দেখা করেন অমিত শাহ। কিন্তু বর্ডারে নিজেদের নিরাপত্তা ব্যবস্থাতেই শহিদ হলেন দুই জওয়ান যা দুঃখ জনক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)