আন্তোনিও গুতেরেস রাষ্ট্রপুঞ্জের মহাসচিব, দ্বিতীয় বার নিলেন শপথ

আন্তোনিও গুতেরেসআন্তোনিও গুতেরেস

জাস্ট দুনিয়া ডেস্ক: আন্তোনিও গুতেরেস ফের রাষ্ট্রপুঞ্জের মহাসচিব পদে পুনমনোনীত হলেন। শুক্রবারই তিনি মহাসচিব হিসাবে দ্বিতীয় বার শপথ গ্রহণ করলেন। দায়িত্ব নিয়েই গুতেরেস প্রতিশ্রুতি দিয়েছেন, বিশ্ব জুড়ে চলা কোভিড–১৯ অতিমারি থেকে প্রাপ্ত শিক্ষা কাজে লাগাবেন। ২০২৬ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রপুঞ্জের মহাসচিব পদে থাকবেন।

নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে শপথ গ্রহণের পর আন্তোনিও গুতেরেস বলেন, ‘‘করোনা পরিস্থিতি সামলানো আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই অতিমারি পরিস্থিতিতে বদলে দিয়ে নতুন সম্ভাবনাময় সময়কে নিয়ে আসতে হবে। আমাদের সামনে একটা বড় সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতি থেকে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কাজে লাগাতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘বিশ্বের বিভিন্ন সমস্যার সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা চাই। আমরা তা হলেই উন্নয়নের রথকে এগিয়ে নিয়ে যেতে পারব।’’

১৯৯৫ থেকে ২০০২ পর্যন্ত আন্তোনিও গুতেরেস পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন। ২০১৬ সালে ৫ বছরের জন্য তাঁকে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব মনোনীত করা হয়। জেনারেল অ্যাসেম্বলির অনুমোদনে ৭২ বছরের গুতেরেস দ্বিতীয় বারের জন্য মহাসচিব পদের দায়িত্ব নিলেন। এর আগে ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত টানা এক দশক রাষ্ট্রপুঞ্জের  শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মহাসচিব হিসেবেও কাজ করেছেন গুতেরেস।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)