Britain Cyclone Alert: সাবধান করল দেশের আবহাওয়া দফতর

Cyclone

জাস্ট দুনিয়া ডেস্ক: এক কথায় বলা হচ্ছে মারণ ঝড় আছড়ে পড়তে চলেছে ব্রিটেনে। ইতিমধ্যেই Britain Cyclone Alert লন্ডনে বসবাসকারীদের উদ্দেশে পৌঁছে গিয়েছে। ব্রিটেনের আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে শুক্রবার লন্ডনে আছড়ে পড়তে চলছে প্রবল ঝড় ‘ইউনিস’। ইতিমধ্যেই যে সব এলাকায় এমনটা ঘটতে পারে সেখানে আর্মি নামানো হয়েছে। যাতে কোনও প্রাণ সংশয়ের মতো ঘটনা না ঘটে। আগেই যেন মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। ইতিমধ্যেই প্রচুর এলাকায় বিদ্যুৎ নেই।

কর্ণওয়াল, দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের শয়ে শয়ে বাড়িতে বিদ্যুৎ সংযোগ ছিন্ন হয়ে গিয়েছে। রাতভোর চলবে এই ঝড়। যার গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার পর্যন্ত। বিবিসি-র আবহাওয়া তথ্যের নিরিখে লন্ডনে গত তিন দশকে এমন প্রাকৃতিক দুর্যোগ ঘটেনি। প্রাকৃতিক দুর্যোগের কারণে আবহাওয়া অফিসের তরফে লাল সতর্কতা জারি করা হয়েছে। সব জায়গায় বন্ধ রাখা হয়েছে স্কুলও।

স্থানীয় বাসিন্দাদের উদ্দেশে সাবধানবার্তা দিয়ে বলা হয়েছে, হাওয়ার গতি এতটাই বেশি থাকবে যাতে উড়ে যেতে পারে বাড়ির ছাদ। ইতিমধ্যেই এর প্রভাব পড়তে শুরু করেছে লন্ডনের বিস্তির্ণ এলাকায়। ট্রেন, বাস, ফেরি চলাচলার উপর প্রভাব পড়েছে। কিছুক্ষণের মধ্যে সব সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে। গাছ উপড়ে যেতে পারে বলেও জানানো হয়েছে। যে কারণে কেউ যেন গাছের নিচে আশ্রয়না নেন। বিদ্যুতের বাতিস্তম্ভ থেকেই দূরে থাকতে বলা হয়েছে।

কর্ণওয়াল, সাউথ ওয়েলসেও লাল সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে নদীর উপর যে সব ব্রিজ রয়েছে তা বন্ধ করে দেওয়া হয়েছে। সেভার্ন ব্রিজ ও কিল ব্রিজ ইতিমধ্যেই বন্ধ রাখা হয়েছে। হাইওয়ের উপরও কড়া নজর রাখা হচ্ছে। যাতে কোনও দুর্ঘটনা না ঘটে।  আয়ারল্যান্ড আবহাওয়া দফতরের তরফেও ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রতীরবর্তী এলাকায় বন্যার সম্ভাবনা রয়েছে বলেও সাবধান করা হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)