মোদী-বাইডেন কথা, কৌশলগত সম্পর্ক মজবুতের কথাবার্তা দু’জনের

মোদী-বাইডেন কথা

জাস্ট দুনিয়া ডেস্ক: মোদী-বাইডেন কথা হল সোমবার। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের পর এই প্রথম মোদী-বাইডেন কথা হল সরাসরি। এর আগে টুইট করে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সরাসরি কথা এই প্রথম। সোমবার রাত ১১টা নাগাদ মোদী নিজেই টুইট করে এ কথা জানিয়েছেন।

মোদী টুইটে জানিয়েছেন, দু’দেশের ‘যৌথ প্রাধান্য’ প্রসঙ্গে কথা হয়েছে। মোদী লিখেছেন, ‘ওঁর সাফল্য কামনা করেছি। আঞ্চলিক বিষয়ে এবং আমাদের যৌথ প্রাধান্যের বিষয়ে কথা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়াতে ঐকমত্য হয়েছি আমরা’। এ ছাড়া আন্তর্জাতিক বিষয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন মোদী।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

মোদী টুইট করে জানিয়েছেন, ‘আন্তর্জাতিক নিয়ম-নীতি মেনে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা। ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে এবং আমাদের মধ্যে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা’।

সপ্তাহ দুয়েক আগে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। সেই সময় পর পর টুইট করে তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন মোদী। বলেছিলেন, ‘আমেরিকার সঙ্গে বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে যৌথ ভাবে কাজ করবে ভারত। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ককেও নতুন উচ্চতায় নিয়ে যাবে দুই দেশ’।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)