West Bengal winter: রবিবার থেকেই শীতের দাপট রাজ্যে

Kolkata Weather

জাস্ট দুনিয়া ব্যুরো: রবিবারের মধ্যেই রাজ্যে ( West Bengal winter  ) ঢুকে পড়বে শীত। শুক্রবার এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে গত কয়েক সপ্তাহে বার বার উত্তুরে হাওয়া ধাক্কা খেয়েছে। শীতের আগমন হয়েও তা পিছিয়ে গিয়েছে। তবে নিম্নচাপের জের কাটতে চলেছে। বৃহস্পতিবার হঠাৎই আবার বৃষ্টিতে ভেসেছে রাজ্য। এদিনও আকাশের মুখ ভার রয়েছে। শনিবার থেকেই কাটবে মেঘ। তার পরই জাঁকিয়ে বসবে ঠান্ডা। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। ঠান্ডাপ্রেমীদের জন্য সুখবর। ডিসেম্বরের মাঝামাঝি চলে এলেও শীত পড়েনি বললেই চলে। এবার আসল শীত পড়তে চলেছে।

আলিপুর আবহাওয়া অফিসের খবর অনুযায়ী আগামী রবিবার থেকেই রাজ্যে শীত ঢুকে পড়বে জাঁকিয়ে। অনেকটাই নামবে পারদ। আগামী মঙ্গলবারের মধ্যে কলকাতার তাপমাত্রা নামবে তিন-চার ডিগ্রি। আগামী সপ্তাহেই কলকাতার তাপমাত্রা পৌঁছতে পারে ১৫ ডিগ্রিতে। এর পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলার তাপমাত্রা নামবে ১২ ডিগ্রিতে। এদিন বেলার দিকে রোদ উঠবে বলেও পূর্বাভাস রয়েছে। আর শনিবার থেকে শীত অনুভূত হবে।

হেমন্তের শেষে এমন আবহাওয়া বহুদিন পর। বিভিন্ন বিপরিতমুখী বায়ুর ধাক্কাধাক্কিতেই এই সময়ে এমন আবহাওয়া তৈরি হয়েছে। উত্তুরে হাওয়া আর পশ্চিমি ঝঞ্জার মধ্যেই বেঁধে গোল। তৈরি হয়েছে সংঘাত। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রি। শনিবারই তা কমতে পারে তিন ডিগ্রি পর্যন্ত। তবে বৃষ্টির স্যাঁতস্যাঁতে অনুভূতি থাকবে শুক্রবারটা। এদিন থেকেই আবহাওয়র উন্নতিও হবে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। শনিবার থেকে মিলবে ঝকঝকে আকাশ।

শনিবার রাত থেকে পারদ নামবে। সূর্যাস্তের পর থেকে শীত অনুভূত হবে অনেকবেশি করে। শনিবার রৌদ্রকরোজ্জ্বল দিন থাকায় দিনে অতটা শীত অনুভূত না হলেও রাত থেকেই তা জাঁকিয়ে বসবে। আগামী কয়েকদিন তা তাপমাত্রা বেশ খানিকট কমবে। গত বছর কলকাতা-সহ রাজ্যে তেমনভাবে জঁকিয়ে ঠান্ডা পড়েনি। যা শীতপ্রেমীদের হতাশ করেছে। তবে গোটা দেশে গত বছর শীত পড়েছিল জাঁকিয়ে। এবছর তা বাংলায়ও পড়ার কথা। সেই পূর্বাভাসের দিকেই তাকিয়ে মানুষ। তবে যে ভাবে আবহাওয়া পরিবর্তন হচ্ছে তাতে আবার পশ্চিমিঝঞ্জার আগমণ হওয়াটা অস্বাভাবিক নয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)