আতঙ্কের দিল্লিতে নিহত ৩৮, ক্ষতিপূরণ ঘোষণা মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের

আতঙ্কের দিল্লিতে নিহত ৩৮আতঙ্কের দিল্লিতে নিহত ৩৮

জাস্ট দুনিয়া ডেস্ক: আতঙ্কের দিল্লিতে নিহত ৩৮ জন। জখম হয়েছেন অন্তত ২০০। বৃহস্পতিবার যদিও রাজধানীর কোথাও নতুন করে অশান্তির ঘটনা ঘটেনি। সেই আবহে এ দিন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

অন্য দিকে, এ দিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। সঙ্গে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ইস্তফার দাবির পাশাপাশি তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনাও করেন। কেন্দ্রের মোদী সরকারকে রাজধর্ম পালন করার কথা রাষ্ট্রপতিকে বলেন সনিয়া-মনমোহন।

৪৮টি এফআইআর দায়ের করা হয়েছে।
৫১৪ জনকে আটক বা গ্রেফতার করা হয়েছে সন্দেহভাজন হিসেবে।
নিহতের নিকটাত্মীয়কে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।
নিখরচায় চিকিৎসা ছাড়াও ২ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে আহতদের।
জরুরি প্রয়োজন মেটাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে অবিলম্বে দেওয়া হবে ২৫ হাজার টাকা।
ক্ষতিগ্রস্ত বাড়ির মালিককে ৫ লক্ষ এবং ভাড়াটেদের ১ লক্ষ টাকা দেওয়া হবে।

দিল্লি হাইকোর্টের এক বিচারপতির বদলির নির্দেশকে কেন্দ্র করে এ দিন আরও সমালোচিত হয় মোদী সরকার। বুধবার মধ্যরাতে দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলীধরকে বদলি করে দেওয়া হয়। এই বিচারপতিই মঙ্গলবার রাত সাড়ে ১২টা থেকে পৌনে দু’টো পর্যন্ত শুনানির শেষে দিল্লির হিংসাকবলিত এলাকার মানুষকে সাহায্য করতে পুলিশ-প্রশাসনকে নির্দেশ দিয়েছি‌লেন। পুলিশকে ভর্ৎসনাও করেন। এর পর গভীর রাতে কেন্দ্রীয় আইন মন্ত্রক তাঁর বদলির নির্দেশ জারি করে। জানানো হয়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সঙ্গে রাষ্ট্রপতি এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

গত কালই আইবি কর্মী অঙ্কিত শর্মার দেহ মিলেছিল উত্তর-পূর্ব দিল্লির একটি নর্দমা থেকে। ওই হত্যা-কাণ্ডে আম আদমি পার্টির কাউন্সিলর তাহির হুসেনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। বৃহস্পতিবার রাতেই আপ দল থেকে বহিষ্কার করেছে তাহিরকে। অস্বস্তিতে পড়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ‘‘দলের কেউ জড়িত থাকলে দ্বিগুণ শাস্তি হোক।’’

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করা হয়েছে। ৫১৪ জনকে আটক বা গ্রেফতার করা হয়েছে সন্দেহভাজন হিসেবে। মুখ্যমন্ত্রীর কেজরিওয়াল এ দিন ঘোষণা করেন, নিহতের নিকটাত্মীয়কে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। নিখরচায় চিকিৎসা ছাড়াও ২ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে আহতদের। জরুরি প্রয়োজন মেটাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে অবিলম্বে দেওয়া হবে ২৫ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত বাড়ির মালিককে ৫ লক্ষ এবং ভাড়াটেদের ১ লক্ষ টাকা দেওয়া হবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)