Winter in Bengal কাঁপছে উত্তর ভারত, শীত পড়ছে বাংলাতেও

Winter in Bengal

জাস্ট দুনিয়া ডেস্ক: Winter in Bengal গোটা উত্তর ভারত কাঁপছে। শীত পড়ছে এ রাজ্যেও। রাত বাড়লে বাংলাতেও ঠান্ডা পড়তে শুরু করেছে। রবিবার সন্ধ্যা নামতেই পারদ কলকাতা শহরের পাশাপাশি শহরতলি এবং গ্রামাঞ্চলেও নামতে শুরু করেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যেই জাঁকিয়ে ঠান্ডা পড়বে রাজ্যে।

আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমবে। এই পরিস্থিতি দু’দিন থাকার পর ফের পারদ চড়বে। শনিবার কলকাতায় ছিল এই মরসুমের শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রবিবার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম।

অন্য দিকে, উত্তর ভারত জুড়ে হুড়মু়ড়িয়ে নামছে তাপমাত্রার পারদ। তাপমাত্রা এতটাই নেমেছে যে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশের কিছু অংশ এবং মধ্যপ্রদেশে শৈত্যপ্রবাহ চলছে। ২১ ডিসেম্বর পর্যন্ত পরিস্থিতি এমনই থাকবে বলে জানিয়েছে দিল্লির মৌসম ভবন। তার পর পরিস্থিতির সামান্য উন্নতি হতে পারে বলে জানিয়েছে তারা। সেই সময় সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়বে। ফলে শৈত্যপ্রবাহ পরিস্থিতি থেকে কিছুটা রেহাই পাবে উত্তর ভারতের রাজ্যগুলি।

Winter in Bengal

মৌসম ভবন আরও জানিয়েছে, ২১ ডিসেম্বর পর্যন্ত উত্তর-পশ্চিম, মধ্য এবং পূর্ব ভারতে সর্বনিম্ন তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেন্টিগ্রেড কমবে। অন্য দিকে, জম্মু কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে আগামী মঙ্গলবার অর্থাৎ ২১ ডিসেম্বর পর্যন্ত।

রবিবার দিল্লিতে এই মরসুমের সবচেয়ে শীতলতম দিন ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ৪.৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। লোদি রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৬ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের ফতেপুর এবং চুরুতে তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যায়। ফতেপুরে সর্বনিম্ন তাপমাত্রা হিমাঙ্কের ৩.৩ ডিগ্রি সেলসিয়াস নীচে। অন্য দিকে, চুরু এবং সিকরে তাপমাত্রা হিমাঙ্কের ২ ডিগ্রি নীচে নেমে যায়। অমৃতসরেও তাপমাত্রা হিমাঙ্কের নীচে পৌঁছেছে।

পশ্চিমবঙ্গেও তাপমাত্রার পারদ নামবে আগামী দু’দিন। আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমবে। এই পরিস্থিতি দু’দিন থাকার পর ফের পারদ চড়বে। শনিবার কলকাতায় ছিল এই মরসুমের শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রবিবার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)