মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় শেষ পর্যন্ত। কেন্দ্রের কোনও কারসাজিই ধোপো টিকল না। সোমবার ছিল আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসরের দিন। কিন্তু রাজ্যের স্বার্থে তাঁর অবসর কিছুদিন পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো তাঁর কাজের তিন মাসের সময় বাড়ানো হয়েছিল। কিন্তু হঠাৎই উল্টো সুরে গাইতে শুরু করে কেন্দ্র সরকার। শুক্রবার আলাপনকে চিঠি দিয়ে সোমবার সকাল ১০টার মধ্যে দিল্লিতে কাজে যোগ দিতে বলা হয়। তার পর থেকেই শুরু হয় আলাপনকে নিয়ে কেন্দ্র-রাজ্যের লড়াই। এদিন চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন তিনি মুখ্যসচিবকে ছাড়ছেন না এবং কেন্দ্র যাতে তাদের চিঠি তুলে নেন। কিন্তু কেন্দ্র কোনও জবাব না দিয়ে কেন্দ্রে নির্দেশ না মানার জন্য আলাপনকে শো-কজ করে। তার পরই এই পথে হাঁটল রাজ্য।

আলাপন বন্দ্যোপাধ্যায় সোমবার তাঁর কর্মজীবন থেকে অবসর নিলেন। সে কারণে তাঁকে শো-কজ করা হলেও তা আর কার্যকর নয় বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদে নিযুক্ত হলেন তিনি। পাশাপাশি রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তাঁর জায়গায় স্বরাষ্ট্রসচিব পদে যোগ দিলেন বিপি গোপালিকা। মুখ্যমন্ত্রী মুখ্য উপদেষ্টা হিসেবে তিন বছরের জন্য ১ জুন থেকে নতুন কর্ম জীবন শুরু করতে চলেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে বলেন, ‘‘আলাপনের আজই অবসর নেওয়ার কথা ছিল। সেই মতো ও আজ অবসর নিয়েছে। কেন্দ্রীয় সরকার ৩ মাসের জন্য কাজের মেয়াদ বৃদ্ধি করেছিল কিন্তু তার পর প্রতিহিংসার কাজ করেছে। কেন তাঁকে ডাকা হচ্ছে সেই কারণ দেখায়নি কেন্দ্র। একদিন ওদের পস্তাতে হবে।’’ এর সঙ্গেই রাজ্যের নতুন মুখ্যসচিবের নামও ঘোষণা করে দেন মুখ্যমন্ত্রী। শুনুন সাংবাদিক সম্মেলনে কী বললেন মুখ্যমন্ত্রী।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)